৬জি ইন্টারনেট চালু

৬জি ইন্টারনেট চালু করতে বিশ্বের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন

অবশেষে ৬জি ইন্টারনেট চালু করার লক্ষ্যে চীনের। বিশ্বের বিভিন্ন উন্নত রাষ্ট্র ভারত, দ.কোরিয়াসহ তারা ইতিমধ্য ফাইভ-জি ইন্টারনেট সংযোগ স্থাপন করার লক্ষ্যে। তারি মধ্যে এক ধাপ এগিয়ে রয়েছে চীন তারা ৫জি নেটওয়ার্ক সংযোগ করে এখন ৬জি ইন্টারনেটের গবেষণা শুরু করেছে।

৬জি ইন্টারনেটের স্যাটেলাইট উৎক্ষেপণ সময়

২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্বের প্রথম ৬জি ইন্টারনেট নেটওয়ারক স্থাপন করার জন্য স্যাটেলাইট উৎক্ষেপন করেন চায়না টেলিকম কোম্পানি “চায়না মোবাইল”। চায়নার স্যাটেলাইটটি পৃথিবীর লোয়ার আর্থ কক্ষপথে অবস্থান করবে। যেখানে পৃথিবী থেকে দূরত্ব ৩১০ মাইল উপরে প্রদক্ষিন করবে। পৃথিবী থেকে স্যাটেলাইট এর দূরত্ব কম হওয়ার কারনে ডেটা ট্রান্সফার গতি বেশি হবে।

৬জি ইন্টারনেট প্রযুক্তি চালু করে কোন কোম্পানি

চায়না ৬জি প্রযুক্তি চালু করতে চায়না মোবাইল এবং চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস একসাথে স্যাটেলাইটটি তৈরি করেছে। এছাড়া ৬জি টেস্টিং স্যাটেলাইট প্রযুক্তিটিও চায়নাতেই তৈরি করা হয়েছে। এটি স্যাটেলাইট মহাকাশে নিজ থেকেই আপডেট এবং পরিচালিত হবে বলে জানিয়েছেন চায়না মোবাইল ও চাইনিজ একাডেমি অফ সায়েন্সেস।

চায়না দেশের তৃতীয় বৃহত্তম ওয়্যারলেস নেটওয়ার্ক অপারেটর “চায়না ইউনিকম” বলেছেন ২০২৫ সালের মধ্যে ৬জি ইন্টারনেট এর সংযোগ করার গবেষণা সম্পূর্ণ করবেন। এবং ২০৩০ সালের মধ্যে ৬জি ইন্টারনেট নেটওয়ার্ক চালু করবে সফলভাবে।

বিশ্ব যখন ৫জি ইন্টারনেট নিয়ে আছে সেখানে চায়না প্রযুক্তি এগিয়ে ৬জি গবেষণা শুরু করে দিয়েছে। তাদের রকেট সফলভাবে পৃথিবী থেকে মহাকর্ষ অভিযান শুরু হয়েছে। তারা মাত্র ২ বছরের মধ্যে এই গবেষণা শেষ করবে।

5G Internet Speed

৬জি ইন্টারনেট ওয়্যারলেস ও ফাইবার সংযুক্ত হবে। এই নেটওয়ার্ক স্পীড 100GB থেকে 1TB পযন্ত হবে বলে আশা করা যায়। যেখানে ৫জি ইন্টারনেটের গতি পেয়ে ইউজাররা খুশি সেখানে যদি ৬জি ইন্টারনেট পায় তাহলেতো মহাখুশি হবে এবং কাজ চলবে ঝরের গতিতে।

৬জি ইন্টারনেট চালু করতে স্যাটেলাইট উৎক্ষেপণ করলো চীন,

6g ইন্টারনেট কত ভালো?

6g চালু হয় কবে?

6g ইন্টারনেট কি ওয়্যারলেস?

6G উদ্ভাবক দেশ কোনটি?

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *