কলেজ ভর্তি রেজাল্ট কবে দিবে – কলেজ ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

কলেজ ভর্তি রেজাল্ট দিবে যে কয় লক্ষ শিক্ষার্থী প্রথম আবেদন করেছিলে। প্রথম আবেদন রেজাল্ট প্রকাশ দিবে এবং এর ভিতরেই ৫০ থেকে ৬০ পার্সেন্ট শিক্ষার্থী তারা পছন্দের কলেজ পেয়ে যাবে। প্রথমবারে ভর্তি হয়ে যাবে দ্বিতীয়বারের জন্য অল্প কিছু সংখ্যক ‍সিট থাকবে। এজন্য আমরা সবাই উৎসুক প্রথমবারে যেন একটা পছন্দের কলেজ আসে এবং সেই কলেজের যেন ভর্তি হতে পারি।

প্রথমবার যখন রেজাল্ট প্রকাশ পাবে তখন কিন্তু একসাথে সবাই গিয়ে একই সাথে রেজাল্ট দেখার চেষ্টা করি এর কারণে ওয়েবসাইটের উপর বেশি চাপ পড়ে এবং ওয়েবসাইট বন্ধ হয়ে যায়। আশা করি এই ১.৫ মাসের ভিতর আশা করি তোমাদের দুইটা অভিজ্ঞতা হয়েছে ১ হচ্ছে এসএসসি রেজাল্টের সময় দ্বিতীয় হচ্ছে বোর্ড চ্যালেন্জ রেজাল্টের সময়।

যে ওয়েবসাইটের উপর যখনই কয়েক লক্ষাধিক শিক্ষার্থী একসাথে প্রেসার ক্রিয়েট করে তখন ওয়েবসাইটের কি হাল হয়। রেজাল্ট প্রকাশ পেয়ে যায় আধাঘণ্টা একঘন্টা হয়ে যায় তারপরে রেজাল্ট পায় না। একজন রেজাল্ট পেয়ে নাচতে নাচতে চলে যায় আরেকজন রেজাল্ট পায় না।

কলেজ চয়েস রেজাল্ট দেখার তিনটা মাধ্যম আছে । এই তিনটা মাধ্যমই তোমাদের সাথে শেয়ার করবো।

রেজাল্ট চেক করুন এসএমএসের মাধ্যমে

তিনটা নিয়ম সম্পর্কে আজকে আলোচনা তার প্রথমটা হচ্ছে এসএমএস এর মাধ্যমে। এসএমএস তোমাকে পাঠাতে হবে না এস এম এস তোমার ফোনে অটোমেটিক্যালি চলে আসবে। যেভাবে বোর্ড চ্যালেঞ্জের রেজাল্ট আমাদের ফোনে অটোমেটিক্যালি চলে আসছিল। যে রেজাল্ট পরিবর্তন হয়েছে বা হয়নি ঠিক সেম একইভাবে কলেজ ভর্তি রেজাল্ট আমাদের মোবাইল ফোনে অটোমেটিক চলে আসবে।

এখন এখানে একটু কিন্তু আছে কিন্তু টা হচ্ছে আমরা বিগত কয়েকটা বছরে দেখেছি এরকম সিস্টেম ছিল যে কে কোন কলেজের জন্য সিলেক্ট হয়েছে। সেই রেজাল্টটা মোবাইলে মেসেজের মাধ্যমে চলে আসছে আবেদনের সময় যে নাম্বারটা দিয়েছেন সেই নাম্বারে মেসেজের মাধ্যমে চলে আসছে। এই বছরে যেহেতু স্মার্ট সিস্টেম আবার আমরা যে ওয়েবসাইট থেকে রেজাল্টটা চেক করবো সেখানেও পদ্ধতিটা অনেক চেঞ্জ করা হয়েছে অনেক কঠিন করা হয়েছে। আগে কিন্তু একবারে সহজ ছিল ঢুকলাম রেজাল্টটা সংগ্রহ করে আমার বেরিয়ে চলে আসলাম।

এবার অনেক কঠিন করা হয়েছে সেক্ষেত্রে এসএমএস মোবাইলে আসবে কিনা এ এই বিষয়ে আসলে আমি গ্যারান্টি দিতে পারছি না। কারণ কি, এটা হচ্ছে শিক্ষাবোর্ড ভালো করে নিয়মগুলো পরিবর্তন করে সেক্ষেত্রে আমি হান্ডেট পার্সেন্ট গ্যারান্টি দিতে পারছি না এসএমএসে আসবে কিনা। যদি আসে তাহলে তো ভালো, যদি না আসে তাহলে এসএমএস এর অপেক্ষায় আমরা কেউ থাকবে না তৎক্ষণাৎ শিক্ষা বোর্ডের ঐশ্বরিক এর রেজাল্টটা চেক করবে এবং ৩ নম্বর যে মাধ্যমটা সেটা হচ্ছে অ্যাপসের মাধ্যমে রেজাল্টটা চেক করা।

ওয়েবসাইটে রেজাল্ট চেক

দ্বিতীয় মাধ্যম থেকে রেজাল্টটা চেক করতে তোমাকে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে যেতে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে আসার পর তোমাকে এখানে উপরে https://xiclassadmission.gov.bd/ যেতে হবে। দেখো এখানে একটা বোর্ডের ওয়েবসাইট ঢাকা বোর্ডের রেজাল্ট থেকে সারা বাংলাদেশের শিক্ষার্থীরা রেজাল্ট চেক করতে পারবে সেক্ষেত্রে কোনো সমস্যা নেই।

এই বোর্ডের ওয়েবসাইটে চলে আসবে এখন দেখো এটা শুধুমাত্র এখন না আজ কয়েকদিন ধরেই ই নোটিশান সামনের ভাসছে কারণ এখনো কিন্তু রেজাল্ট প্রকাশ হয় নাই যখন রেজাল্টটা প্রকাশ হবে বা ২৩ তারিখে যখন রেজাল্টটা প্রকাশ হবে তার এক থেকে এঘন্টা আগে এই নোটিশটা সরিয়ে নিয়ে যাবে। তখন এই পেজটা দেয়া হবে এবং এই পেজ থেকে লগইন অপশনে ক্লিক করার পর এখানে তোমার যে এডুকেশন আইডি এবং পাসওয়ার্ড যেটা তোমার কাছে ছিল কলেজ ভর্তি আপডেট এর সময় তোমাকে দেওয়া হয়েছিল সেই এডুকেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে তোমাকে লগইন করতে হবে।

রেজাল্ট চেক অ্যাপসের মাধ্যমে

তিন নাম্বার মাধ্যম এর জন্য তোমাকে প্লে স্টোর থেকে একটা এপ ডাউনলোড করতে হবে যে এটা তুমি রেজাল্ট দেখার জন্য এসএসসি ২৪ রেজাল্ট দেখার জন্য ডাউনলোড করেছিলে। যে অ্যাপসের মাধ্যমে এতদিন তুমি কলেজ বোর্ডটি বিষয় এ টু জেট নোটিশ এবং ইনফরমেশন পেয়ে এসেছো।

SSC Result 2024 লিখে প্লেস্টোরে সার্স করুন এরং এপ ডাউনলোড করে নিন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *