IELTS Exam Preparation

IELTS Exam Preparation – আইইএলটিএসের পরীক্ষার প্রস্তুতি লেখার নিয়ম

আপনারা যারা আইইএলটিএসের পরীক্ষা দিবেন তাদের জন্য এই বিজ্ঞাপটি। আইইএলটিএসের ইংরেজি ভাষার উপর দক্ষতা বাড়ানোর জন্য এই পরীক্ষাটি নেওয়া হয়। আইইএলটিএসের এ পরীক্ষা দুই ধরনের হয়ে থাকে একটি হচ্ছে আইইএলটিএসের একাডেমি ও অন্যটি হচ্ছে আইইএলটিএসের জেনারেল পরীক্ষা।

আইইএলটিএসের একাডেমি পরীক্ষা

আইইএলটিএসের একাডেমি পরীক্ষা হল শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষায় ভাষাগত দক্ষতা যাচাইয়ের জন্য এই পরীক্ষা নেওয়া হয়।

আইইএলটিএসের জেনারেল পরীক্ষা

আইইএলটিএসের জেনারেল পরীক্ষা হল শিক্ষার্থীরা ইংরেজি ভাষা শিখে কোনো দেশে কাজ করতে আগ্রহী ব্যক্তিদের জন্য।

আইইএলটিএসের পরীক্ষার জন্য শিক্ষার্থীদের চারটি বিষয়ে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়গুলো খুবই দক্ষতার সঙ্গে আয়ত্ত করতে হবে।

১। লিসেনিং
২। স্পিকিং
৩। রিডিং
৪। রাইটিং

এই চারটি বিষয় নিচে আলোচনা করা হলো

লিসেনিং

লিসেনিং হলো এমন একটি ধাপ যেখানে আপনাকে ইংরেজিতে প্রশ্ন করা হবে এবং সেই প্রশ্নটিই বুঝে আপনাকে সেই প্রশ্নের সঠিক উত্তর করতে হবে। আপনাকে প্রশ্নটি সঠিক ভাবে শুনে প্রশ্নটির উত্তর লিখতে হবে।

যেমন
1. Note Completion.
2. Table Completion
3. Map/Diagram Completion
4. MCQ

ফোনে ভাষা বুঝতে প্রশ্নের উত্তর দেওয়াটা হলো লিসেনিং।
নিচে নিয়ে চারটি অংশ থাকবে সব মিলিয়ে ১০টি করে মোট ৪০টি প্রশ্ন থাকবে। পরীক্ষার সময়সীমা থাকবে মোট ৪০ মিনিট।

স্পিকিং

স্পিকিং হল ইংরেজিতে কথা বলতে পারা। তবে মুখস্ত বিদ্যা হলে হবে না। এখানে চার পাঁচ জন শিক্ষক মিলে আপনাকে প্রশ্ন করবে এবং আপনাকে বুঝে প্রস্তুতি উত্তর করতে হবে। এই পরীক্ষার হলো (LRW) সাধারনতো ২ থেকে ৩ দিন আগে বা পরে নেওয়া হয়। স্পিকিং কেমব্রিজ বিশ্ববিদ্যালয় হতে চারটি বিষয়ে অনুসরণ করতে হবে।

1. Fluency
2. Lexical Resources
3. Grammatical&Accuracy
4. Pronounciation

Fluency

Fluency মানে দ্রুত কথা বলার ধারণাটি ভুল। Fluency মানে হল অবিরাম কথা না বলা। Fluency মানে হল প্রশ্নের তাল মিলিয়ে প্রশ্নটির উত্তর দেওয়া।

Lexical Resources

Lexical Resources মানে হল এখানে সঠিক শব্দ বা সঠিক উচ্চারণ ব্যবহার করা।

Grammatical&Accuracy

এখানে tense, voice, preposition ব্যবহার করে সঠিক শব্দ গঠন করে তৈরি করা।

Pronounciation

Pronounciation এর মানে হল সঠিক উচ্চারণ। এখানে যদি কেউ ব্রিটিশ ভাষা বা আমেরিকা ভাষা কথা বলছে কিনা সে বিষয়টি গুরুত্বপূর্ণ নয়। তাই ইংরেজি সঠিক উচ্চারণ হলেই চলবে। তাই উচ্চারণ হতে হবে পারফেক্ট।

রিডিং

সাধারণত রিডিং বলতে বইয়ের পড়ার পড়াকে বোঝানো হয়। আইইএলটিএসের এর হেডিং হলো একটি ইংরেজি প্যাসেজ পড়ে বুঝে উত্তর করাকে বোঝায়। এখানে বড় তিনটি প্যাসেজ থাকবে। প্রতিটি প্যাসেজে ৬ থেকে ৭টি প্যারাগ্রাফ থাকবে। প্রতিটি প্যাসেজে ১৩ থেকে ১৪ টি প্রশ্ন থাকবে। সময় থাকবে এক ঘন্টা। মোট প্রশ্ন সংখ্যা ৪০টি। এখানে ১০ থেকে ১২ ধরনের প্রশ্নের পাওয়া যায় এই তিনটি সমাধান করতে গেলে।

যেমন:

1. MCQ
2. Fill in the blank
3. Heading matching
4. True /false
5. Yes/ no
6. Flow chat
7. Summary completion
8. With and without clues

আইইএলটিএসের পরীক্ষার সময় সব ধরনের প্রশ্ন বা সম্পূর্ণ প্রশ্ন পড়া সম্ভব নয় তাই মেসেজের টাইটেল ও সাবটাইটেল পড়ে নিলে কিছুটা ধারণা পাওয়া সম্ভব। তবে প্রশ্ন ভালো করে পড়লে ভালো হয়। কিন্তু তাতে সময় অনেক লস হয়ে যায় তাই টাইটেলের এক দুই লাইন পড়ে নিলেও ভালো হয়। হেটিং সাইট ভালো করতে চাইলে Vocabulary ও sentence এ সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। তবে অনেকে ভোকাবুলারি পড়েও ভালো করতে পারে না তাই বেশি করে পড়ার অভ্যাস করা জরুরী।

রাইটিং

রাইটিং এর সময় লেখার সময় হাতের লেখাটা খুব সুন্দর হওয়া একটি গুরুত্বপূর্ণ বিষয়। হাতের লেখার জন্য অনেকের মার্কস বেড়ে যায়। writing এই অপশনে দুটি টাস্ক থাকবে অর্থাৎ দুটি লেখায় লিখতে হবে, সময় থাকবে মাত্র এক ঘন্টা।

A Task 1

A Task থাকবে ৪ টি অপসন

1. Graph
2. Chart
3. Map
4. Diagram writing

A Task এ লেখার ধরন একটি ভিন্ন এখানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ইংরেজি প্রথম পত্রে এ সম্পর্কে অনেকটা ধারণা পাওয়া যায়। এখানে সর্বনিম্ন ১৫০ শব্দ লিখতে হবে।

এখানে নিজের মত করে লেখার কোন নিয়ম নেই এখানে সাধারণত দুই থেকে তিন পারা মধ্যে মূল তথ্য তুলনামূলক বিশ্লেষণ করতে হবে।

এখানে ডেটা এনালাইসিস করে হাইয়েস্ট এবং লোয়েস্ট পয়েন্ট উল্লেক করতে হবে। তাই simple/ complex compound হতে পারে। তাই ভালো sentence লিখলেই ভালো মার্কস আসবে।

B Task

B Task এ Easy writing লিখতে হবে এ ধরনের Easy সাধারণত উচ্চ মাধ্যমিক ইংরেজি দ্বিতীয় পত্র থেকে অনেকটা ধারণা পাওয়া যাবে। এই লেখাটি সাধারণত ২৪০ থেকে ২৬০ ওয়ার্ড লিখতে হবে। এসে লেখার সময় কিছু ট্রিপস অবশ্যই লিখতে হবে যেমন introduction, Supporting এবং conclusion.

Post Share Now

দ্রুত আপডেট পেতে ফলো করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *