পেইন মেডিসিন কি? পেইন বা দীর্ঘদিন ব্যাথার আধুনিক চিকিৎসা

ডাক্তার চন্দ্র শেখর কর্মকার তিনি একজন বিশেষজ্ঞ ডাক্তার তিনি পেইন সমস্যা নিয়ে যা বললেন:

আজকে আমি চিকিৎসা বিজ্ঞানী একটি নতুন শাখা নিয়ে কথা বলব। সে নতুন শাখাটি ইন্টারফেসন এর পেইনমেন্টের জন্য। আমাদের দেশে ইন্টারন্যাশনাল পেইন ম্যানেজমেন্ট নিয়ে কাজ শুরু হয়েছে।

১৯৯৩ সাল কিংবা তার আশেপাশের সময় থেকেই আমাদের দেশে পেইন্টিং চালু আছে। কিন্তু সেটা কখনোই ব্যাপকভাবে বিস্তৃত ছিল না। সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে এখন বাংলাদেশেও পেইন ম্যানেজমেন্ট যথেষ্ট এগিয়ে গেছে।

পেইন ম্যানেজমেন্টে অ্যানিম্যাসিইস্টার মেইন এই পেইন ম্যানেজমেন্টে যে কাজটা করে থাকেন। আমরা বিভিন্ন ধরনের ব্লক দিই পেশেন্টের যে ব্যথাগুলা দীর্ঘদিন ধরে ওষুধ খেয়েও ভালো হয় না। তাদেরকে আমরা বিভিন্ন ধরনের ডায়মন্ড স্টিক এবং ফেরাপিটিক ব্লক দিয়ে থাকি।

ডায়মন্ড স্টিক এবং ফেরাপিটির ব্লকে সুবিধা হলো: যে পেইনের এক্সাক্টর কোচ কি সেটা পিনপয়েন্ট করা যায়।সে ধরেন আজকে একটা রোগী আমরা দেখলাম। যে রোগীটার ব্যথা কোত্থেকে আসছে কোনভাবেই এটা বের করা যাচ্ছে না। তার সবধরনের পরীক্ষা ইউনিয়নের এক্সট্রা সবধরনের পরীক্ষা কোনভাবেই ক্লিনকাল এক্সামেশন করে কোনভাবেই তার ব্যথাটা নির্ণয় করা যাচ্ছে না।

স্বপ্নদোষ কেন হয় – স্বপ্নদোষ থেকে মুক্তির উপায়

How to gain weight fast – Food for weight gain

সাত দিনে মোটা হওয়ার উপায় – দ্রুত ওজন বৃদ্ধির উপায়

তখন আমরা এর ব্যথাটা নির্ণয়ের জন্য যেটা করলাম যে সিআরমির সাহায্যে আমরা যে এরিয়াটা এভরিওয়ান আমাদের কাছে মনে হচ্ছিল। ওই এরিয়াতে আমরা ডায়ালগ নস্টিক ব্লক দিলাম ডায়ালগ নস্টিক ব্লক দেওয়ার কিছুক্ষণের মধ্যেই দেখা গেল। যে পেশেন্টের ব্যথা একদম সুনির্ঘা নেমে আসছে। তখন আমরা নিশ্চিত হতে পারলাম যে ব্যথাটা আসলে কজ করেছে। তার ওই স্ট্রাকচারটায় একটা ইন্টারেস্টিং জিনিস হল এমন কোন ইনভেস্টিগেশন আমাদের হাতে নাই। যে ইনভেস্টিগেশন সরাসরি দেখাতে পারে যে এই স্ট্রাকচার আসলে ব্যথার জন্য দায়ী।

সেই স্ট্রাকচারটাকে আইডেন্টিফাই করার জন্য মেইনলি ডায়মন্ডসটিক ব্লক দিয়ে থাকে। আমরা এবং ডায়মন্ড স্টিক ব্লকের মাধ্যমে পেইন যদি আমরা ডাইনোসটিস করি। সেক্ষেত্রে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে আমাদের একদম পিনপয়েন্টা একুরেট হয়। যে ব্যথার কারণ মানে এক্সাক্ট জেনারেটার টা কে সেটা পিনপয়েন্ট করা সম্ভব।

এছাড়াও আমরা বিভিন্ন ধরনের ব্যথার আধুনিক চিকিৎসা আমরা এখন দিয়ে থাকি। আমাদের দেশের বিভিন্ন অনেক রোগী আছে যারা ট্যাজিমিনাল নিউট্রাল ভুগে ওষুধ খাচ্ছে ব্যথা ভালো হয় বা ভালো হয় না ব্যথা চলতেই থাকে। সে ধরনের রোগের ক্ষেত্রে আমরা পেরে ফেলনা ব্লক দিই। আমরা রিডিম ফিকেন সিয়াম লোশন করি।

এ ধরনের জিনিস আমাদের কাছে আছে আমরা লো ব্যাক পেইন লোবেক বাহিনী। আমরা নোনো পার্টির যে চিকিৎসা গুলো ছিলো সেই চিকিৎসা গুলো আমরা আমাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি।

ট্রান্সফর্মার নালি ফিডব্যাক ওজন নিউট্রিলাইসেসে এই ধরনের বিভিন্ন ধরনের নোনো পার্টির চিকিৎসা আমরা এখন দেশেই করছি। এর সাথে আমরা অনেক রোগী দেখা যায় যে বয়স্ক রোগীরা কোমরের হাড় একদম নরম হয়ে যাওয়ার হলে।

এই রোগীগুলোর কোমরের হাড় ভেঙে যায় তাদেরকে যে আমরা ভাটিবুর প্লাস্টিক করি। এরচেয়ে রোগী আধা ঘন্টার মধ্যেই রোগী আবার ব্যথা মুক্ত জীবন ফিরে পায় অনেকের ক্যান্সারের কারণে প্রচণ্ড ব্যথা হয়। সেই ধরনের ক্যান্সারের রোগীদের আমরা বিভিন্ন ধরনের নিউ লাইসেন্স করে থাকি।

কেমিক্যাল নিউলাইসিসটা ডিফেক্টেন্সি এপ্লিকেশন করে থাকি। যার ফলে হয় কি যে ব্যথার ইলেস্ট্রিকশনটা টেস্ট হয়। রোগীর ব্যথাটা সে অনুভব করে নেবে যার প্রায় এবং যতদিন সে বেঁচে থাকে একটা ব্যথামুক্ত জীবন সে ভোগ করতে পারে।

এনার্জিশিয়া এবং পেইন ম্যানেজমেন্টে ইন্টারন্যাশনাল পেইন ম্যানেজমেন্টে। আমাদের ঘুম কি আসলে খুবই বিস্তৃত এবং আমাদের সভ্যতা। যত এগিয়ে যাবে আমরা ততো আরো আশা করি মানুষকে আরোবিস্তৃত সেবা দিতে পারব এবং উন্নত বিধি বিশ্বের সাথে তাল মিলিয়ে আমরাও আমাদের দেশের রোগীদেরকে তার দীর্ঘমেয়াদি ব্যথা থেকে মুক্তি দিয়ে একটা সুন্দর জীবন উপহার দিতে পারবো।

ধন্যবাদ

সর্বশেষে:

এই ধরনের সকল তথ্য পেতে এখনই আমাদের গুগল নিউজ ফলো করুন।

Post Share Now

দ্রুত আপডেট পেতে ফলো করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *