৫জি নেটওয়ার্ক একসাথে

৫জি নেটওয়ার্ক একসাথে চলবে গ্রামীণফোন-রবি-টেলিটক

অবশেষে খুব শীগ্রই চালু হবে বাংলাদেশে ফাইভ-জি ইন্টারনেট নেটওয়ার্ক। এই তিনটি সিম কোম্পানির ফাইভজি নেটওয়ার্ক গ্রাহকদের মাঝে দিবে একসাথে।

2G, 3G ও 4G নেটওয়ার্ক এর জন্য গ্রামীণফোন-রবি-টেলিটক তিনটি সিমের আলাদা আলাদা লাইসেন্স দিয়ে ইন্টারনেট সেবা প্রদান করছে। কিন্তু ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছন: গ্রামীণফোন-রবি-টেলিটক এই তিনটির আগমী ফাইভ-জি ইন্টারনেট নেটওয়ার্ক দেওয়ার জন্য তাদের আলাদা আলাদা করে লাইসেন্স করতে হবে না। তারা তিনটি কোম্পানি একই লাইসেন্সে ফাইভ-জি ইন্টারনেট সেবা প্রদান করতে পারবেন।

একসাথে গ্রামীণফোন-রবি-টেলিটক যদি 5জি ইন্টারনেট নেটওয়ার্ক সেবা দিয়ে থাকে তাহলে ব্যবহারকারীরা সবচাইতে বেশি স্পিডে নেটওয়ার্ক ব্যবহার করতে পারবে। তার কারণ হলো বন্ধুরা প্রতিটা সিমের নেটওয়ার্ক টাওয়ার আলাদা হয়ে থাকে। যার কারণে বিভিন্ন এলাকায় আলাদা আলাদা কোম্পানির টাওয়ার থাকায় ভালো করে ইন্টারনেট ব্যবহার করতে পারেনা ব্যবহারকারীরা। তাই তারা যদি ফাইভ-জি ইন্টারনেট নেটওয়ার্ক সহ অন্যান্য নেটওয়ার্ক একসাথে প্রদান করলে সকলেই সুবিধামতো স্পিড পাবে।

হয়তো কারো এলাকায় গ্রামীণফোনের টাওয়ার নেটওয়ার্ক আবার অনেকের এলাকায় রবি বা টেলিটক সিমের টাওয়ার আছে। তাই যে সিমে টাওয়ার আমাদের এলাকার কাছাকাছি থাকে না সেই সিম দিয়ে ইন্টারনেট ব্যবহার করা খুবই কষ্টকর। আর এই সুবিধাটা দেওয়ার জন্যই গ্রামীণফোন-রবি-টেলিটক এই সিম তিনটি কোম্পানি 5g ইন্টারনেট সহ সকল ইন্টারনেট সেবা একসাথে একই লাইসেন্সে প্রদান করবে।

গ্রামীণফোন-রবি-টেলিটক পেল একীভূত লাইসেন্স

বাংলাদেশে মোট পাঁচটি সিম কোম্পানি রয়েছে তারমধ্যে তিনটি সিম কোম্পানির লাইসেন্স একই করা হয়েছে। এর ফলে এই তিনটি সেম কোম্পানির ইন্টারনেট নেটওয়ারক স্পিড হাই দিতে পারবে। এবং আর পাশাপাশি গ্রামীণফোন-রবি-টেলিটক সিম কোম্পানির খরচ কম হবে। কারণ আগে তাদের আলাদা আলাদা নেটওয়ার্কের জন্য আলাদা লাইসেন্স করতে হতো এখন তারা একটি লাইসেন্সের দাঁড়াই নিয়ন্ত্রণ হবে। এর ফলে সকলেরই সুবিধা হবে।

পলক বলেছেন, আধুনিক প্রযুক্তিকে বাদ দিয়ে দেশের উন্নতি করা সম্ভব নয়। তাই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে স্মার্টভাবে নেটওয়ার্ক তৈরি করতে হবে। সে ক্ষেত্রে সকল সিম অপারেটর অত্যাধুনিক উচ্চ গতিতে ইন্টারনেট সেবা প্রদান করতে পারবে।

সর্বশেষে

এই ধরনের সকল তথ্য পেতে এখনই আমাদের গুগল নিউজ ফলো করে রাখুন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *