মোবাইল ব্যাংকিং কোড ও হেল্পলাইন নাম্বার

বর্তমান বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় হল মোবাইল ব্যাংকিং সেবা। এর সাহায্য খুব দ্রুত সল্প সময়ের মধ্যে যেকোনো জায়গা থেকে টাকা পাঠানো বা উঠানো সম্ভব। তাই বাংলাদেশ প্রায় ৯০% মানুষ এই মোবাইল ব্যাংকিং সেবা গুলো ব্যাবহার করতেছেন।

আজকের পোস্টটি আপনারা জানতে পারবেন বাংলাদেশের সকল ব্যাংকিং কোড নাম্বার ও হেল্প নাম্বার। এছাড়া সকল ব্যাংকিং সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

বর্তমানে বাংলাদেশে বেশ কয়েকটি মোবাইল ব্যাংকিং সেবা চালু হয়েছে। তার মধ্য থেকে সবচেয়ে জনপ্রিয় ১০টি মোবাইল ব্যাংকিং নাম্বার ও হেল্প নাম্বার সহ বিস্তারিত জানতে পারবেন।

১. বিকাশ
২. নগদ
৩. রকেট
৪. উপায়
৫. সেলফিন
৬. এম-ক্যাশ
৭. শিওর-ক্যাশ
৮. ট্রাস্ট এক্সিয়াটা পে
৯. ট্রাস্ট মানি
১০. সোনালী ই-ওয়ালেট

১. বিকাশ

সবচেয়ে বেশি গ্রাহক বিকাশ ব্যাবহার করতেছেন। বিকাশ মোবাইল ব্যাংকিং সেবাটি প্রবাসীদের জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। তারা এই মাধ্যমে খুব দ্রুত টাকা আদান-প্রদান করতে পারেন। তাছাড়া বর্তমান বাংলাদেশ বিকাশ ব্যবহারকারী অনেক। তাই বর্তমানে সকল মোবাইল ব্যাংকিং থেকে এগিয়ে রয়েছে বিকাশ। বিকাশের প্লে স্টোর অ্যাপ্সটি 50M+ ডাউনলোড হয়েছে। যা অন্য কোন মোবাইল ব্যাংকিং এ এত ডাউনলোড বা গ্রাহক হয়নি। বিকাশ ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্রভিত্তিক মানি ইন মোশন এলএলসি এর একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম।

বিকাশ ডায়াল কোড নাম্বার

বিকাশ ডায়াল কোড নাম্বার *247#

বিকাশ হেল্পলাইন

আপনি বিকাশ কাস্টম কেয়ারে ৫টি উপায় যোগাযোগ করতে পারবেন। তবে এই চারটির মধ্য সবচেয়ে দ্রুততম মাধ্যম হল বিকাশ হেল্পলাইন নাম্বারে ফোন দেওয়া অথবা বিকাশ হেল্পলাইনে লাইভ চ্যাট করা। যাদের স্মার্টফোন রয়েছে তারা সরাসরি বিকাশ হেল্পলাইন লাইভ চ্যাটে যোগাযোগ করতে পারবেন। আর যারা বাটন ফোন অথবা স্মার্ট ফোন যেকোনো ফোনেই আপনি সরাসরি তাদের হেল্পলাইনে কোড নাম্বার ডায়াল করে যোগাযোগ করতে পারবেন।

1. বিকাশ হেল্পলাইন কোড নাম্বার

বিকাশ হেল্পলাইন কোড নাম্বার হলো 16247
আপনি যদি কাস্টম কেয়ারে কথা বলতে চান সরাসরি তাহলে আপনাকে 16247 এই নাম্বারটিতে ফোন দিতে হবে। ফোন দেওয়ার পর আপনাকে তাদের সেবা সম্পর্কে জানাবে রোবটিক সিস্টেমে। তবে আপনি সরাসরি কাস্টম কেয়ারে কথা বলার জন্য ১৬২৪৭ নাম্বারে ফোন দিয়ে প্রথমে তাদের সেবা সম্পর্কে জানবেন তারপর তাদের কাস্টম কেয়ারে আপনাকে সংযোগ করার জন্য শূন্য (০) চাপতে বলবে। আপনার ফোন থেকে শূন্য চাপার পর একটু অপেক্ষা করবেন তারা সরাসরি আপনার সাথে কথা বলবে।

2. বিকাশ লাইভ চ্যাট

বিকাশ লাইভ সেট এ যোগাযোগ করার জন্য এই লিংকে ক্লিক করুন https://www.bkash.com/help/livechat

উপরের লিংকে ক্লিক করার পর আপনাকে বিকাশ লাইভ চ্যাট পেজে নিয়ে যাবে। সেখানে নিচের দিকে লাল অক্ষরের লাইভ চ্যাট বাটন পাবেন। সেখানে ক্লিক করুন এবং লাইভ চ্যাটের যুক্ত হওয়ার জন্য আপনার বিকাশ নাম্বারটি দিতে হবে এবং আপনার কেউ লিখতে হবে। এই সকল তথ্য দিয়ে একটু অপেক্ষা করলেই তাদের সাথে লাইভ চ্যাট করতে পারবেন।

3. বিকাশ ইমেইল ঠিকানা

বিকাশ ইমেইল ঠিকানা: support@bkash.com
আপনি বিকাশের ইমেইলে আপনার সকল তথ্য দিয়ে তাদেরকে পাঠালে তারা ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে রিপ্লাই দেবে। তবে ইমেইলে অবশ্যই সকল কিছু বিস্তারিত লিখে পাঠাবেন যাহাতে তারা খুব সহজে বুঝতে পারে আপনার লেখাগুলো পড়ে।

4. বিকাশ e-Appointment

আপনি ইমেইলের মত ঠিক অনলাইন
ই-অ্যাপয়েন্টমেন্ট এর মাধ্যমে টিকিট কালেক্ট করে তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। তবে এই মাধ্যম গুলো খুবই ধীরগতি।

5. বিকাশ কাস্টম কেয়ার অফিসের ঠিকানা

সারা বাংলাদেশের কোথায় কোথায় কাজকাম কেয়ার অফিস রয়েছে সেটির দেখার জন্য এই লিংকে ক্লিক করুন: https://www.bkash.com/help/locator/customer-care-points

বিকাশ গ্রাহক সেবা পয়েন্ট এর সকল ঠিকানা দেখুন উপরের লিংকে ক্লিক করে। উপরের লিখে ক্লিক করে আপনি আপনার বিভাগ ও জেলা সিলেক্ট করে দেখুন।

২. নগদ

বাংলাদেশে বিকাশের পরপরই স্থান করে নিয়েছে নগদ। বর্তমানে নগদ খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ নগদে খরচ কম হয়। তার কারণে বর্তমান গ্রাহকরা নগদ বেছে নিয়েছেন। বর্তমানে তাদের প্লে স্টোর থেকে 10M+ ডাউনলোড হয়েছে। নগদ বাংলাদেশ পোস্ট অফিসের একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম।

নগদ ডায়াল কোড নাম্বার

নগর ডায়াল কোড নাম্বার হলো *167#

নগদ হেল্পলাইন

আপনি নগদ হেল্প লাইনে ৩টি উপায় যোগাযোগ করতে পারবেন। তার মধ্যে দ্রুত যোগাযোগ করার সহজ উপায় হল ডায়াল কোডে ফোন করা।

1. নগদ হেল্পলাইন কোড নাম্বার

দ্রুত সমস্যা সমাধান বা যেকোন কিছু জানতে নগদ হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন। যোগাযোগ করার জন্য 16167 নাম্বারে কল দিন। কাস্টম কেয়ারে কথা বলার জন্য ১৬১৬৭ নাম্বারে কল করে তাদের সার্ভিস সম্পর্কে বলবে এবং সর্বশেষে শূন্য (০) চাপতে বলবে। শূন্য চাপ দিয়ে একটু অপেক্ষা করলেই তাদের কাস্টম কেয়ারের সাথে সরাসরি কথা বলতে পারবেন।

2. নগদ হেল্পলাইন জিমেইল আইডি

নগদ হেল্পলাইনে যোগাযোগ করার জন্য ইমেইল ব্যবহার করতে পারেন। ইমেইলের মাধ্যমে আপনি আপনার সমস্যাগুলো তাদের কাছে পাঠাবেন। তবে ইমেইল করতে হলে তাদেরকে সকল কিছু বিস্তারিত লিখে পাঠাতে হবে। নগদ Gmail: info@nagad.com.bd

3. নগদ কাস্টম কেয়ার সরাসরি যোগাযোগ

নগদের প্রতিটা জেলায় কাস্টম কেয়ার রয়েছে। সেখানে গিয়ে আপনি সরাসরি তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। তবে এটি অনেকের ধারা সম্ভব হয় না। কারণ কাস্টম কেয়ার থেকে তাদের বাসা অনেক দূর থাকায় তাদের যোগাযোগ করা সম্ভব হয় না সরাসরি। তাই আপনি এক নাম্বারটি বেছে নিতে পারেন। যেটা এর সাথে কথা বলে আপনার সমস্যা সমাধান করে নিতে পারবেন।

৩. রকেট

বিকাশ ও নগদ এর মত জনপ্রিয় রকেট। রকেট একসময় খুবই প্রচালিত ছিল। এবং বর্তমানেও রয়েছে বিশেষ করে শিক্ষায় ও বিভিন্ন চাকরির পেমেন্ট রকেট এর মাধ্যমে করা হয়ে থাকে। এছাড়া রকেট বাংলাদেশ অনেকেই ব্যবহার করে থাকেন কারণ রকেটের মাধ্যমে খরচ কম হয়। রকেটের খরচ আর নগদের খরচ প্রায় একই। নগদের মতনই রকেট অ্যাপ প্লে স্টোর থেকে দশ মিলিয়ন প্লাস ডাউনলোড হয়েছে। রকেট ডাচ-বাংলা ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম।

রকেট ডায়াল কোড নাম্বার

রকেট ডায়াল কোড নাম্বার হল *322#

রকেট হেল্পলাইন

আপনার রকেট একাউন্টে কোন প্রকার সমস্যা হলে সেটি ৪টি মাধ্যমের দ্বারা সমাধান করতে পারবেন।

1. রকেট হেল্পলাইন কোড নাম্বার

সবচেয়ে দ্রুততম যোগাযোগ মাধ্যম হলো তাদেরকে ফোন করা। রকেট কাস্টম কেয়ারে যোগাযোগ করতে হলে আপনাকে 16216 এই নাম্বারে কল করতে হবে। এই নাম্বারে কল করার পর তারা তাদের সার্ভিস সম্পর্কে বলবে। আপনি একটু অপেক্ষা করলেই তা আপনাকে শূন্য চাপতে বলবে কাস্টম কেয়ারে কথা বলার জন্য। তাই আপনি যদি কাস্টম কেয়ারে যোগাযোগ করতে চান তাহলে শূন্য চেপে একটু সময় অপেক্ষা করলেই তারা সরাসরি আপনার সাথে যোগাযোগ করবে।

2. রকেট হেল্পলাইন টেলিফোন নাম্বার

আপনি রকেট হেল্পলাইন কোডের মাধ্যমে যোগাযোগ না করতে পারলে আপনি তাদেরকে সরাসরি এই টেলিফোন নাম্বারে যোগাযোগ করতে পারবেন – International: (8802) 47110465, 47115155, 47114795
Fax: (8802) 9561889

3. রকেট হেল্পলাইন জিমেইল এড্রেস

রকেটে যোগাযোগ করার জন্য আরেকটি মাধ্যম হলো তাদেরকে মেইল করা। আপনার সকল সমস্যা একসাথে লিখে তাদেরকে মেইল করতে পারেন এই ঠিকানায় : ccs.cmc@dutchbanglabank.com

4. রকেট কাস্টম কেয়ার

রকেটের কাস্টম কেয়ার সকল জেলায় রয়েছে। তাই আপনি যদি বড় ধরনের কোন সমস্যায় সম্মুখীন হন তাহলে প্রথমে তাদের সাথে যোগাযোগ করবেন কোড ডায়াল করে অথবা তাদের টেলিফোন নাম্বারে ফোন করে। ফোন করার পর তাদের কাছ থেকে কাস্টম কেয়ারের ঠিকানা নিবেন আপনি যে জেলায় থাকেন সেই জেলার। তাদেরকে বলে আপনাকে তাদের ঠিকানা বলে দিবে আপনি সেই ঠিকানায় গিয়ে রকেট কাস্টম কেয়ারে যোগাযোগ করতে পারবেন।

৪. উপায়

মোবাইল ব্যাংকিং সিস্টেমের মধ্যে রয়েছে উপায়। উপায় এর মাধ্যমে এবং ঠিক বিকাশ নগদ রকেট মত টাকা আদান প্রদান করা যায়। তবে উপায় নতুন যেটা সবাই জানে না। ইপায় ইউসিবিএল এর মোবাইল ব্যাংকিং সিস্টেম অ্যাপ। উপায় এপটি বর্তমানে প্লে স্টোরে ৫ মিলিয়ন প্লাস ডাউনলোড হয়েছে।

উপায় ডায়াল কোড নাম্বার

উপায় ডায়াল কোড নাম্বার হল *268#

উপায় হেল্পলাইন

উপায় একাউন্টের যেকোনো সমস্যায় কাস্টম কেয়ারে যোগাযোগ করার জন্য তিনটি মাধ্যম রয়েছে।

1. উপায় কস্টম হেল্পলাইন কোড নাম্বার

উপায় কাস্টম হেল্পলাইন কোড নাম্বার 16268
এই নাম্বারে প্রথমে আপনাকে কল করতে হবে এবং তাদের সার্ভিস সম্পর্কে আপনাকে জানাবে। আপনি সেগুলো শুনবেন শোনার পর আপনাকে যখন তারা কাস্টম কেয়ারের যোগাযোগ করার জন্য চাপতে বলবে তখন আপনি শূন্য চাপবেন। তারপর একটু সময় অপেক্ষা করলেই তাদের সাথে আপনি সরাসরি যোগাযোগ করতে পারবেন।

2. উপায় হেল্পলাইন ফোন নাম্বার

আপনি যদি কোড ডায়াল করে যোগাযোগ করতে না পারেন তাহলে আর আপনি তাদেরকে সরাসরি এই নাম্বারে ফোন করতে পারেন 09612316268

3. উপায় হেল্পলাইন জিমেইল আইডি

উপায় এর সাথে যোগাযোগ করার জন্য আরেকটি মাধ্যম হলো জিমেইল। আপনি তাদেরকে মেইল করতে পারবেন এবং তারা আপনাকে ২৪ ঘন্টার ভেতর রিপ্লাই দিবে। আপনার যেকোনো সমস্যা লিখে তাদেরকে মেইল করুন info@upaybd.com

উপরের ৪টি মোবাইল ব্যাংকিং সিস্টেমগুলো বাংলাদেশে খুবই জনপ্রিয়। এই মোবাইল ব্যাংকিং গুলো বাদে অন্যন মোবাইল ব্যাংকিং সিস্টেম চালু রয়েছে যেগুলো ব্যাংকের সাথে সংযুক্ত। তবে উপরের চারটি মোবাইল ব্যাংকিং সিস্টেমে সংযুক্ত কিন্তু এগুলো ব্যাংক একাউন্ট ছাড়াই শুধুমাত্র এপসের মধ্যে একাউন্ট খুলে ব্যবহার করা যায়। কিন্তু বাকি যে ছয়টি পপুলার মোবাইল ব্যাংকিং এর কথা বলব সেগুলো এতে সংযুক্ত। এগুলো আপনি ব্যাংকিং একাউন্ট ছাড়া এতে একাউন্ট খুলে ব্যবহার করতে পারবেন না। তবে কিছু কিছু অ্যাপসের মাধ্যমে বিকাশ নগদ এর মতই শুধুমাত্র একাউন্ট খুলে ব্যবহার করা যায়।

Amber It IP Apps

কম টাকায় বেশি মিনিট কথা বলার এপস ২০২৪ – Amber It Ip Phone

৫. সেলফিন

সেলফিন এর কোন ডায়াল কোড নেই। সেলফিন শুধুমাত্র অ্যাপসের মাধ্যমে ব্যবহার করা যায়।

সেলফিন হেল্পলাইন কোড নাম্বার

সেলফিন হেল্পলাইন কোড নাম্বার – 16259

সেলফিন হেল্পলাইন মোবাইল নাম্বার

সেলফিন হেল্পলাইন মোবাইল নাম্বার- +88-02-8331090

সেলফিন হেল্পলাইন জিমেইল আইডি

সেলফিন হেল্পলাইন জিমেইল আইডি হল info@islamibankbd.com

৬. এম-ক্যাশ

এম-ক্যাশ ডায়াল কোড নাম্বার *259#

সেলফিন ও এম-ক্যাশ দুটোই ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর মোবাইল ব্যাংকিং সিস্টেম।

৭. শিওর-ক্যাশ

শিওর-ক্যাশ ডায়াল কোড নাম্বার জিপি সিমের জন্য ০৯৬০৬০৬০৬০৬ রবি ও এয়ারটেল *257# বাংলালিংক *495# টেলিটক *৩৭৫#

শিওর-ক্যাশ হেল্পলাইন

নগদ হটলাইন নাম্বার: 09606060607
শিওর ক্যাশ যোগাযোগ নম্বর: +88 02 988 3295
শিওর ক্যাশ ফ্যাক্স নম্বর: +88 028610845

Check Bkash

বিকাশ একাউন্ট কার NID দিয়ে খোলা চেক করুন ২ মিনিটে

৮. ট্রাস্ট এক্সিয়াটা পে

ট্রাস্ট এক্সিয়াটা পে ডায়ালিং কোড: *733# বা *201#

ট্রাস্ট এক্সিয়াটা পে হেল্পলাইন

ট্রাস্ট এক্সিয়াটা পে হেল্পলাইন কোড নাম্বার 16733
ট্রাস্ট এক্সিয়াটা পে হেল্পলাইন ফোন নাম্বার 09612201201
ট্রাস্ট এক্সিয়াটা পে হেল্পলাইন জিমেইল আইডি : complaint@trustaxiatapay.com

৯. ট্রাস্ট মানি

ট্রাস্ট মানি ডায়াল কোড নেই

ট্রাস্ট মানি হেল্পলাইন

ট্রাস্ট মানি হেল্পলাইন কোড 16201
ট্রাস্ট মানি হেল্পলাইন টেলিফোন নাম্বার +8802448700609
ট্রাস্ট মানি হেল্পলাইন জিমেইল: apps.support@tblbd.com

১০. সোনালী ই-ওয়ালেট

সোনালী ই-ওয়ালেট এর কোন ডায়াল কোড নেই। সোনালী ই-ওয়ালেট শুধুমাত্র অ্যাপসের মাধ্যমে ব্যবহার করা যায়।

সোনালী ই-ওয়ালেট ডায়াল কোড নেই

সোনালী ই-ওয়ালেট হেল্পলাইন

সোনালী ই-ওয়ালেট হেল্পলাইন কোড 16639
সোনালী ই-ওয়ালেট হেল্পলাইন ফোন নাম্বার 8809610016639
সোনালী ই-ওয়ালেট হেল্পলাইন জিমেইল: sblewallet@sonalibank.com.bd

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *