মুখে ব্রণ কমানোর উপায়

মুখে ব্রণ কমানোর উপায় | তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

অনেক ছেলেরা আছে যারা ফর্সা হতে চায়। কিন্তু তারা ভুল করে কিছু না জেনে অনেক কিছু ব্যবহার করে থাকেন যার ফলে ছেলেদের মুখে ব্রণ দেখা দেয়। আজকে আমি আপনাদেরকে এমন একটা টিপস দেব যেটি ব্যবহার করলে আপনারা অনেক পরিবর্তন দেখতে পারবেন। আপনার স্কিন ডার্ক হোক বা ফেয়ার হোক কোন ব্যাপার না আপনাদের তো দরকার স্কিন হেলদি ও ক্লিয়ার হওয়াটাই স্বাভাবিক। কারণ আপনার স্কিন যদি হেলদি ও ক্লিয়ার হয় তাহলে এমনি আপনার তর্ক ফর্সা হয়ে যাবে। তাহলে কিভাবে ফর্সা হবেন এবং মুখে যদি ব্রণ থাকে সেগুলো কিভাবে দূর করবেন। এই সকল কিছু বিস্তারিত জানতে পারবেন আজকের পোস্টে।

ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়

প্রথমে আপনাকে আপনার স্কিন ডাইভ জানতে হবে। কারণ সাধারণত আমাদের চার প্রকার স্কিন ডাইভ থেকে থাকে যেমন-

  • 1. Oily skin
  • 2. Dry skin
  • 3. Combined skin
  • 4. Sensitive skin

আপনাকে অবশ্যই আপনার স্কিন ডাইভ জেনে নিতে হবে। আমরা এই ভুলটাই সব সময় করে থাকি। আমাদের স্কিন টি কোন ধরনের সেটি না জেনে ভুল করে অনেক ধরনের ক্রিম ব্যবহার করে থাকি। এবং যখন দেখি এই ক্রিমটি আমাদের কোন কাজ করে না তখনই আমরা নতুন নতুন ক্রিম ব্যবহার করে থাকি। তাই এই ভুলটি করলে আপনি কখনো আপনার স্কিন ফর্সা ও ব্রণ দূর করতে পারবেন না।

ব্রণ দূর করার উপায়

আপনি যে ক্রিম ব্যবহার করবেন সেটি প্রতিদিন ব্যবহার করে দেখুন। যদি দেখেন এই ক্রিমটি আপনার জন্য পারফেক্ট হবে তাহলে এটাই ব্যবহার করবেন। যতই নতুন প্রোডাক্ট আসুক না কেন আমি এই ক্রিমটি ব্যবহার করে যাবেন। তাহলে কিন্তু আপনার মুখে কখনো ব্রণ উঠবে না।

বাজার থেকে ক্রিম কেনার আগে অবশ্যই তারা গায়ে দেখে নিবেন এটিতে কি কি রয়েছে?

1. Fragrance
2. Sulphate
3. Paraben
4. Triclosan
5. Talc
6. Synthetic colour

এই সকল যদি থেকে থাকে তাহলে সেটি কিনবেন না। এই সকল কিছু আপনার স্কিনকে অনেক ক্ষতি করে। এই সকল শুধুমাত্র কিছু সময়ের জন্য আপনার স্কিনকে হেলদি করে রাখে। তাতে উপকার আছে ক্ষতি হওয়ার সম্ভাবনা টাই বেশি থাকে।তাই সকল ছেলেরাই এই ভুলগুলো করে থাকেন আজকে আমি আপনাদেরকে এই ভুলগুলো সম্পর্কে বলব যেগুলো আপনারা কখনোই করবেন না?

৭ দিনে ব্রণ দূর করার উপায়

১. আমরা ঘুম থেকে উঠেই চা পান করে থাকি। এই ভুলটি আপনি কখনোই করবেন না। কাল থেকে আপনারা ঘুম থেকে উঠে হালকা গরম পানি পান করবেন সেটাও কোন ব্রাশ না করেই। গরম পানির সাথে আপনি মধু বা লেবু মিশিয়ে খেতে পারেন। এটিতে অনেক উপকার পাবেন। আপনার শুধু মুখ নয় আপনার পুরো শরীরের জন্য অনেক হেলদি হবে।

লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

২. অনেকে ঘরোয়া উপায় বলে যেমন লেবু, বেকিং সোডা, ইনো, আদা, মতো সকল জিনিস সরাসরি স্কিনে মাখেন। এই সকল জিনিস আপনি বলেও সরাসরি আপনার স্কিনে ব্যবহার করবেন না। এই সকল কিছু ব্যবহার করলে আপনার মুখে জলন ভাব এবং মুখে ব্রণ দেখা দিবে। এমন কি আপনার ত্বক লাল হয়ে যেতে পারে।

৩. শীতকালে অতিরিক্ত গরম পানি আপনার স্কিনে লাগাবেন না। কারন আমাদের স্ক্রিনে রয়েছে ওয়েল যা বেশি গরম পানি ব্যবহার করলে এটি রিমুভ হয়ে যায়। যার ফলে আমাদের স্কিন অনেক রুক্ষ হয়ে যায়। এবং আমাদের স্কিন খসখসে হয়ে যায়।

সেরা ১০টি টিকটক ভিডিও বানানোর সফটওয়্যার ২০২৪

৪. যখন আপনি বাইরে থেকে আসবেন তখন অবশ্যই আপনি ফেসওয়াশ ব্যবহার করবেন। কারণ যখন আমরা বাইরে থাকি তখন আমাদের সূর্যের তাপে এবং ধুলাবালি লাগার কারণে আমাদের স্কিনে সাধারণ পানি দিয়ে ধুলে যায় না। আবার অনেকেই আছে রাতে বাইরে থেকে এসে শুয়ে পড়ে যার ফলে সে সকালে দেখতে পারে তার মুখে ব্রণ উঠেছে। তাই অবশ্যই বাইরে থেকে আসলে ফেসওয়াশ ব্যবহার করবেন। ফেসওয়াশ ব্যবহার করলে আপনার ত্বকের স্কিন থেকে ময়লা দূর হবে।

৫. অনেকেই ফেসওয়াশ করে তার মসচাইস করে না। এটি আমাদের অনেক বড় ভুল যার কারণে আমাদের স্কিন শুকনো হয়ে চামড়া উঠতে থাকে। তাই অবশ্যই ভালো মানের মসচাইস ব্যবহার করবেন।

মুখের দাগ দূর করার ক্রিম

৬. যদি আপনার স্ক্রিনে ব্রণ আসে এবং মুখে দাগে ভরে যায়। এছাড়া আপনি জানেন না আপনার স্কিন কোন ডাইভের তাহলে আপনি কোন ফেসওয়াশ বা ক্রিম ব্যবহার করবেন?আজকে একটি ক্রিম ফেসওয়াশ কথা বলব যেটি আছে যে কোন স্ক্রিনে ব্যবহার করতে পারবেন। এই ফেসওয়াশটি ইন্ডিয়ান। Ocean FOAM FACE WASH. এই ফেসওয়াস টি ইন্ডিয়ায় খুব সহজে পেয়ে যাবেন। এছাড়া আপনি যদি বাংলাদেশী হয়ে থাকেন তাহলে দোকানে গিয়ে এই ফেসওয়াসটি খুঁজতে পারেন। কারণে এই ফেসওয়াশটি বাংলাদেশেও পেয়ে যাবেন। বর্তমানে বাংলাদেশে ইন্ডিয়ান ফেসওয়াশগুলো বেশি চলে থাকে।

এই ফেসওয়াশ টি আপনি শীতকালে ব্যবহার করতে পারেন। এই ফেসওয়াশটিতে রয়েছে ব্লু কালারের ফ্রম। এতে আপনি পাবেন লিকোরিস এক্সটান যেটার আপনার স্কিন থেকে কালচে দেখ দূর করবে। আর আপনার স্কিনকে সাথে সাথে গ্লো করে দিবে। ফেসওয়াশ করে অবশ্যই মসচাইস ব্যবহার করবেন। মসচাইস হিসেবে ব্যবহার করতে পারেন Ocean MOISTURIZER & SUNSCREEN. এই দুটি প্রোডাক্ট একই কোম্পানির। এই ক্রিম কি হাতে নিয়ে ভালোভাবে মুখে ঘষে লাগায় নিবেন। এই ক্রিমটি আপনি যেকোনো স্ক্রিনে ব্যবহার করতে পারবেন। কারণ এই ক্রিমটি পানির মতন।

পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম

ফেসওয়াশ দিনে এক থেকে দুই বার ব্যবহার করবেন। এর বেশি ব্যবহার করবেন না। এবং আপনি সপ্তাহে একবার ইসটিং করবেন।

৭. অনেকে আছেন হাত পরিষ্কার না করে বা হাত না ধুয়ে হাতে ক্রিম নিয়ে মুখে লাগাতে থাকে। যার ফলে হাত থেকে অনেক জীবাণু তার মুখে লেগে যায়। এর ফলে মুখে ব্রণ এবং মুখে চুলকানি হয়।

৮. আবার অনেকেই মুখ ফেস ওয়াশ করে অথবা মুখ ধুয়ে গামছা বা তোয়ালে দিয়ে মুখের পানি শুকায়। আবার অনেকে আছে বালিশের কভার দীর্ঘদিন না ধুয়ে একইভাবে ঘুমাতে থাকে। কিন্তু এর ফলে আপনার মুখের ব্রণ কখনো দূর হবে না। বিশেষ করে বালিশের কভার যেটা আমাদের মুখে ৬ থেকে ৮ ঘন্টা লেগে থাকে। তাই আপনি অবশ্যই মুখ মোছার জন্য যে গামছা বা তোমাকে ব্যবহার করবেন সেটি যেন পরিষ্কার থাকে আগে থেকেই। এবং আপনার বালিশের কভার সপ্তাহে একদিন ধুয়ে পরিষ্কার করে নেবেন।

মুখে ব্রণ দূর করার উপায়

৯. আমরা গোসল করার সময় অনেকেই শরীরের সাবান মাখাই সাথে আমাদের মোটেও সাবান লাগিয়ে থাকি। কিন্তু আপনি এই ভুলটি কখনোই করবেন না। কারণ সাবানে অনেক ক্ষার থাকে যার ফলে আমাদের মুখের ত্বক রুক্ষ করে দেয়।

১০. সর্বশেষে একটি কথা বলে আপনার শরীর থেকে যদি দূষিত দূর না হয় তাহলে কিন্তু আপনার শরীরে যতই ঘরোয়া উপায় অথবা আপনি ক্রিম বা ফেসওয়াশ ব্যবহার করেন তাতে কোন ফলাফল পাবেন না। কারন আপনার শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে হবে। তাই আপনি প্রতিদিন সকালবেলা পানির সাথে লেবু মিশিয়ে খেতে পারেন। এতে আপনার পেট অনেকটা পরিষ্কার হয়ে যাবে। আর পেট পরিষ্কার থাকলেই আপনার খাবারের প্রতি চাহিদা পারবেন। এবং আপনার শরীরের ত্বক ও ভালো থাকবে।

বন্ধুরা আপনারা যদি এই নিয়ম গুলো মেনে চলেন তাহলে আপনার মুখে কখনোই ব্রণ দেখা দিবে না। এবং আপনার ত্বক উজ্জ্বল হবে। তাই আপনি এই ভুলগুলো এড়িয়ে চলবেন। সাধারণত আমাদের এই ভুলগুলোর কারণেই আমাদের মুখে ব্রণ ও দাগ দেখা দেয়। তাই আপনি সঠিক নিয়মে আপনার শরীর ও ত্বকের যত্ন নিলে কখনোই আপনার মুখে ব্রণ ও দাগ দেখা দিবে না। ধন্যবাদ বন্ধু পোস্টটি পড়ার জন্য আশা করি অনেক উপকার পাবেন।

সর্বশেষে:

এই ধরনের সকল তথ্য পেতে এখনই আমাদের গুগল নিউজ ফলো করুন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *