একজন ইউটিউবার হতে হলে তাকে অনেক কিছু জানতে হয়। আর এই জানাটা কেউ নিজের মধ্যে থেকে জানে নাই। যে কারো না কারো সাহায্য অবশ্যই নিয়েছে। আর অন্যের সাহায্য ছাড়া কখনোই একজন সফল ইউটিউবার হওয়া সম্ভব নয়। যারা ইউটিউবে সফলতা পেয়েছে তাদের অন্যের প্রতি নির্ভরশীল অবশ্যই হতে হয়েছে।

কিভাবে ভিডিও দেখে সফল ইউটিউবার হবেন

তাই আপনি যদি নতুন হয়ে থাকেন এবং নতুন ইউটিউবে যাত্রা শুরু করতে চান। তাহলে আজকের পোস্টটা আমার আপনার জন্য অনেক হেল্পফুল হবে। আমি আজকে আপনাদেরকে একটি বাস্তব গল্প বলবো যে একজন সফল ইউটিউবার কিভাবে অন্যের প্রতি নির্ভরশীল। এবং আপনিও কিভাবে অন্যের ভিডিও দেখে একজন সফল ইউটিউবার হতে পারেন।

যখন আমরা যখন অনলাইনে প্রথম আসি তখন আমরা কিন্তু জানিনা যে কোন বিষয়ে ভিডিও বানাতে হবে? কিভাবে আমি ভিডিও এডিটিং করব? ইউটিউবিং করতে হলে আমাদেরকে কি কি প্রয়োজন হবে? এই ধরনের হাজারো প্রশ্ন আমাদের মাথায় ঘুরপাক করে। তাই আমি আপনার এই সমস্যাটা সমাধান করার জন্য আজকের পোস্টটা লিখেছি।

কিভাবে ভিডিও দেখে ইউটিউবার হলাম | My YouTube Journey

আপনি যদি একজন সফল ইউটিউবার হতে চান অথবা আপনি নতুন শুরু করছেন। যে কিভাবে একটি ইউটিউব চ্যানেল তৈরি করে একজন সফল ইউটিউবার হবেন। ভবিষ্যতে একটি ভাল ক্যারিয়ার গঠন করবেন youtube থেকে। তাহলে আপনাকে কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে তা নিচে দেওয়া হল:

  • আমরা সকলেই প্রথম যখন অনলাইনে আসি তখন আমরা কিছুই জানিনা। তাই আপনাকে অন্যের কাছ থেকে গাইডলাইন নিতে হবে। কিন্তু এটা কেউ সরাসরি আপনাকে শেখাবে না। তাই আপনাকে যে কাজটি করতে হবে?
  • আপনি প্রথমে সিদ্ধান্ত নিন যে আপনি কোন ধরনের ভিডিও দেখতে ভালোবাসেন বা সেই ভিডিওগুলো তৈরি করতে পারবেন।
  • আপনি যে ভিডিওগুলো দেখেন বা যে ভিডিওগুলো তৈরি করতে পারবেন সেটা তো নিজেই সার্চ করে করে দেখেন।
  • আপনি যে ভিডিওগুলো তৈরি করতে চান অন্যের সেই কোয়ালিটির ভিডিও দেখে নিজে হালকা হালকা জ্ঞান লাভ করুন।
  • তারপরই আপনি বুঝতে পারবেন যে আপনি কোন ধরনের ভিডিও তৈরি করতে পারবেন নিজেই।

আপনি যখন সিদ্ধান্তটি চূড়ান্তভাবে নিবেন যে কোন ধরনের কনটেন্ট আপনি নিজেই তৈরি করতে পারবেন। ইউটিউবে হাজারো কনটেন্ট রয়েছে। সেখান থেকে আপনি আপনার নিজের পছন্দের কনটেন্ট গুলো বেছে নিন। এবং সেই ভিডিও গুলো একটু বেশি দেখবেন।

ইউটিউবার হতে কি কি প্রয়োজন

ইউটিউবার হতে তেমন দামি কিছুই প্রয়োজন হয় না প্রথম দিক থেকে। আপনি আপনার মোবাইল দিয়ে শুরু করতে পারবেন। আপনার শুধুমাত্র প্রয়োজন হবে একটি স্মার্টফোন এবং ইন্টারনেট। যে জিনিসটা সবারই কাছে থাকে। আপনি আস্তে আস্তে শুরু করুন দেখবেন সবকিছুই হয়ে যাবে। তবে একজন প্রফেশনাল ইউটিউবার হতে হলে অনেক কিছুই প্রয়োজন হয় যেমন মোবাইল, কম্পিউটার, অথবা ল্যাপটপ, ইন্টারনেট কালেকশন, ক্যামেরা, ইত্যাদি। তবে আপনি শুধুমাত্র মোবাইল ফোন দিও শুরু করতে পারেন।

সবারই কমন কিছু প্রশ্ন শুরুর দিকে

কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করতে হয়

একজন নতুন অনলাইনে আসলেই চিন্তা করেন যে কিভাবে একটি সঠিক ইউটিউব চ্যানেল তৈরি করব। এখানেই আপনার কিওয়াডটি চলে এসেছে। আপনি মনে মনে যে জিনিসটাই ভাববেন সেটাই ইউটিউবে গিয়ে সার্চ করবেন। কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করতে হয় এটা লিখে যদি আপনি সার্চ করেন ইউটিউবে। তাহলেই কিন্তু আপনি অনেক ভিডিও পেয়ে যাবেন যে কিভাবে একটি সঠিক নিয়মে ইউটিউব চ্যানেল তৈরি করতে হয়। আশা করি বুঝতে পারছেন যে ইউটিউব চ্যানেল তৈরি করা বেশি কঠিন কিছু নয় শুধু আপনাকে অন্যের ভিডিও গুলো দেখে শিখতে হবে।

কিভাবে ভিডিও এডিটিং করতে হয়

একটি ভিডিও কনটেন্ট তৈরি করার পর সবচেয়ে জরুরী যে বিষয়টা ভিডিও এডিটিং করা। আর এই ভিডিও এডিটিং করা কারো কাছ থেকে না শিখে। আপনি সরাসরি ইউটিউবে গিয়ে সার্চ করবেন কিভাবে ভিডিও এডিটিং করতে হয়। তাহলেই কিন্তু আপনি হাজারো ভিডিও পেয়ে যাবেন। সেই ভিডিও গুলো দেখেই কিন্তু আপনি শিখতে পারবেন কিভাবে ভিডিও এডিটিং করতে হয়।

কিভাবে ইউটিউবে থাম্বনাইল বানাতে হয়

ইউটিউবে কোন একই কন্টেন্ট ভিডিও আপলোড করার আগেই। একটি সুন্দর থাম্বনাইল তৈরি করতে হবে। আর কিভাবে থাম্বনাইল বানাতে হয় এটা লিখে ইউটিউবে সার্চ করলেও অনেক ভিডিও পেয়ে যাবেন। সেখান থেকে আপনার পছন্দের ভিডিওটি দেখে শিখে নিতে পারবেন।

কিভাবে youtube এ কনটেন্ট বানাবেন

অনেকে আছেন যে আমি শুরু করব টেকনিক্যাল বিষয় নিয়ে। তাহলে আমাদের কিন্তু টেকনিক্যাল বিষয় ভিডিও তৈরি করতে হবে। অনেকেই এক থেকে পাঁচটা ভিডিও আপলোড করার পর। আর খুঁজে পান না যে কোন টপিকে ভিডিও তৈরি করব। দেখুন আপনি যে ক্যাটাগরী নেন না কেন সেই ক্যাটাগরিতে হাজারো ভিডিও তৈরি করতে পারবেন। কিভাবে ক্যাটাগরি বেছে নিবেন এই সকল বিষয় ইউটিউবেই পেয়ে যাবেন। তাই আপনার ইউটিউবের জার্নিটা শুরু করুন আপনার পছন্দের ক্যাটাগরি নিয়ে। যে ক্যাটাগরি নিয়ে আপনি কাজ করলে ভবিষ্যতে ও কনটেন্ট শেষ হবেনা।

তো বন্ধুরা আসলে নতুন করে আপনাকে কিছুই সৃষ্টি করতে হবে না। যে সকল বিষয় রয়েছে সেগুলোই কাস্টমাইজ করে আপনাকে নতুন করে সাজিয়ে একটি কনটেন্ট তৈরি করতে হবে। এর জন্য আপনাকে ইউটিউবে প্রচুর পরিমাণে ভিডিও দেখতে হবে। আর অন্যের ভিডিও দেখেই কিন্তু আপনি একজন সফল ইউটিউবার হতে পারবেন। তাই একটা কথা মনে রাখবেন অন্যের কাছ থেকে না শিখে ইউটিউবে গিয়ে সার্চ করুন। আপনি কোন বিষয়ে জানতে চান সে বিষয়টি লিখে ইউটিউবে গিয়ে সার্চ করলেই ভিডিও পেয়ে যাবেন।

তো বন্ধুরা আমি শুধু আপনাদেরকে এ টুকে বোঝাতে চেয়েছি। যে কারো ওপর নির্ভরশীল না হয়ে নিজেই চেষ্টা করুন। আর আমাদের নতুন টপিক পেতে গুগল নিউজ ফলো করুন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *