ফোন মেমোরি খালি করার উপায়

ফোন মেমোরি খালি করার উপায় – ফোনের স্টোরেজ খালি করার উপায় ২০২৪

বন্ধুরা বর্তমান সময় আমাদের ফোনের স্টোরেজ ১২৮জিবি ও ২৫৬জিবি হওয়ার পরও দেখা যাচ্ছে ফোন ব্যাবহার করতে করতে ফোনের স্টোরেজ ফুল হয়ে যাচ্ছে। তাই আজকে ফোন মেমোরি খালি করার উপায় সম্পর্কে বলব।

বর্তমান সকলেই কম বেশি ইন্টারনেট ব্যাবহার করে থাকি। আগে এক সময় ছিল তখন আমরা শুধু ইন্টারনেট থেকে ফোনে ডাউনলোড করে দেখতাম। আর এখন সবাই প্রতিদিন ২-১৮ ঘন্টা ফোন ব্যাবহার করে শুধু ইন্টারনেট থেকে দেখি। তাই অনেকে মনে করে আমি আমার ফোন দিয়ে কিছু ডাউনলোড করলাম না। কিন্তু আমার মোবাইলের স্টোরেজ কেন ফুল হয়ে গেল বা হয়ে যাচ্ছে?

আবার দেখা যাচ্ছে অনেকেই মনে করে হয়তো তার ফোনে অনেক ছবি বা ভিডিও রয়েছে তার কারনে ফোন স্টোরেজ ফুল হয়ে গেছে। তাই তারা ডিলেট করা শুরু করে তাও ভালো ফলাফল পায় না। আর অন্য দিকে হয়তো জরুরি কিছু ফটো বা ভিডিও ডিলিট করে দিল। তাই আজকে আপনি জেনে নিন যদি কখনো আপনার ফোনের স্টোরেজ ফুল হয়ে যায় তাহলে আপনাকে কি করতে হবে?

ফোনের স্টোরেজ খালি করার কয়েকটি উপায় রয়েছে

ক্যাশ ফাইল রিমুভ

Cache file হলো Apps ব্যাবহার করার সময় অতিরিক্ত ফাইল ডাউনলোড হয়ে যায়। যেগুলো কোন কাজে লাগে না অথচ ফোনের স্টোরেজ ভরে যায়। আবার ইন্টারনেট ব্যাবহার করে বিভিন্ন এপস বা ব্রাউজার ব্যাবহার করার সময় অটোমেটিক ক্যাশ ফাইল ডাউনলোড হয়ে যায়। এই Cache file গুলো কোন কাজে লাগে না তবুও ফোনের স্টোরেজ ফুল করে দেয়। ক্যাশ ফাইল ডিলিট করার ২টি উপায় রয়েছে যেমন:

১. প্রতিদিন আপনি আপনার ফোনের ” Phone Master” বা ” My Files” গিয়ে Clean Up একটি অপশন পাবেন সেখানে গিয়ে অতিরিক্ত ফোনের ক্যাশ ফাইল গুলো Clean up করুন। এই জন্য কোন থার্ড পাটি এপস ডাউনলোড বা ব্যাবহার করতে হবে না। যদি Clean কোন এপস ডাউনলোড করেন তাহলে আরো ক্ষতি হবে। তাই নিজস্ব ফোনের Clean up ব্যাবহার করুন।

২. Apps এর মধ্যে Clear Cache করতে হবে। এটা হয়তো অনেকেই জানেন না। ফোন স্টোরেজ ফুল হওয়ার মূল কারন হলো Apps মধ্যে থাকা Cache. এটা আপনি Clean দিয়ে রিমুভ করতে পারবেন না। তাই এই কাজটি আপনাকে ম্যানুয়ালি করতে হবে। তাই প্রথমে আপনি আপনার ফোনের ‘ Setting ‘ যাবেন এবং সেখানে ” storage ” লিখে সার্স করুন। তারপর storage ফাইল অপেন করে Apps List এর মধ্যে যাবেন।

  • Clear Cache: আপনি যত Apps ব্যাবহার করবেন সেটি অ্যাপস লিস্টের মধ্যে দেখতে পারবেন। আর সবচেয়ে বেশি যে অ্যাপসটির মধ্যে স্টোরেজ বেশি ব্যবহার হয়েছে সেটি প্রথমে দেখতে পারবেন। এখানে আপনাকে প্রতিটা অ্যাপস ওপেন করে করে তার মধ্য থেকে ক্যাশ ফাইল ডিলিট করতে হবে। যদি আপনি Clear Cache করেন তাহলে এপসের কোন পরিবর্তন আসবে না শুধু অতিরিক্ত ফাইলগুলো রিমুভ হয়ে যাবে ফোন থেকে।
  • Clear Data: যে এপস গুলোর মধ্যে অ্যাকাউন্ট খুলে ব্যবহার করতে হয় সেগুলো বাদে যে Apps শুধু ব্যবহার করেন এগুলো Clear Data করে দিতে পারেন। মনে রাখবেন, Clear Data করলে এপসটি পুনরায় নতুন করে আসবে।

ফোনের অব্যবহার অ্যাপস আনইনস্টল

আমরা বিভিন্ন সময় গুগল প্লে স্টোর থেকে অথবা কোন ব্রাউজার থেকে অ্যাপস ডাউনলোড করি এবং সেটি ইন্সটল করে রাখি ফোনে। এই অ্যাপটি আমরা মাত্র এক সময় ব্যবহার করছি একবার ব্যবহার করে দ্বিতীয় তো আর কোন কাজে লাগে না। এই সকল অ্যাপ যদি আপনার ফোনে থাকে তাহলে সেগুলো আনইন্সটল করে দিবেন। এর ফলে আপনার ফোনের স্টোরেজ খালি হবে।

ক্লাউডে ছবি-ভিডিও স্টোরেজ করুন

আপনার প্রয়োজনীয় ছবি বা ভিডিও গুলো গুগল ড্রাইভে স্টোরেজ করে রাখতে পারেন। অথবা বিভিন্ন ধরনের এপ্লিকেশন রয়েছে যেখানে ইন্টারনেটের মাধ্যমে স্টোরেজ করা যায়। তবে আমি বলবো থার্ড পার্টি কোন অ্যাপস ব্যবহার করে শুধুমাত্র গুগল ড্রাইভ ব্যবহার করুন।

একটি জিমেইল একাউন্টে একটি গুগল ড্রাইভ থাকে এবং সেখানে ১৫ জিবি স্টোরেজ পাওয়া যায়। তাই আপনার যদি একটি ড্রাইভ লোড হয়ে যায় তাহলে দ্বিতীয় আরেকটি ইমেইল একাউন্ট খুলে সেখানে আরো ১৫ জিবি স্টোরেজ পাবেন। আর সেখানেই আপনার প্রয়োজনীয় ছবি-ভিডিও বা ফাইল আপলোড করে স্টোরেজ করে রাখতে পারেন।

এতে আপনার ফোন যদি কখনো নষ্ট হয়ে যায় অথবা কোন একটা কারণে ফোনের সকল ডাটা মুছে যায় তাহলে আপনি কিন্তু গুগল ড্রাইভ থেকে আপনার সেই ছবিগুলো বা ভিডিও গুলো আবারো ডাউনলোড করতে পারবেন। তাই ফোন থেকে গুগল ড্রাইভে নিয়ে রাখা সুরক্ষা।

বন্ধুরা যে সকল উপায় আপনার ফোনের স্টোরেজ খালি করবেন সে সম্পর্কে আমি উপরে জানালাম। আশা করি আপনাদের অনেক উপকারে আসবে। আপনাকে দ্বিতীয় বা থার্ড পার্টি ব্যবহার করতে হবে না।

সর্বশেষে:

এই ধরনের সকল টিপস পেতে আমাদের গুগল নিউজ ফলো করে রাখুন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *