নতুন সিম কার্ড কেনার আগে চেক করুন

নতুন সিম কার্ড কেনার আগে চেক করুন সেটি নতুন সিম নাকি পুরাতন

আপনি যদি বাজার থেকে নতুন সিম কার্ড কিনতে চান তাহলে অবশ্যই নতুন সিম কার্ডটি কেনার আগে চেক করে নিবেন সেটি আসলে নতুন নাম্বার নাকি পুরাতন রিসাইকেল নাম্বার। কারণ বর্তমানে বাংলাদেশে প্রচুর পরিমাণে সিম কার্ড বিক্রি হয়েছে এবং মানুষ ব্যবহার করতেছে। সিম কার্ড গুলোর মধ্য যে সংখ্যার নাম্বার দেওয়া ছিল সেটা আসলে লিমিট শেষ হওয়ার মতোই।

তাই বর্তমানে সিম কার্ড কোম্পানিগুলো অব্যবহৃত সিম কার্ডগুলো পুনরায় আবার নতুন করে বাজারে বিক্রি করতেছে। এই কারণে আপনারা যখন বাজার থেকে সিম কার্ড কিনবেন অথবা মেলা থেকে তখন এই সিম কার্ডটি চেক করে নিবেন সেই নাম্বারটি নতুন নাকি পুরাতন।

বর্তমানে মোবাইল ব্যাংকিং একাউন্ট অথবা ব্যাংকের একাউন্ট পুরাতন সিম গুলোর মধ্যে খোলা থাকে। যার ফলে আপনি বাজার থেকে নতুন সিম কিনলেও সেই নাম্বার দিয়ে নতুন কোন মোবাইল ব্যাংকিং অথবা ব্যাংকের একাউন্ট খুলতে পারবেন না কারণ সেটি যদি রিসাইকেল নাম্বার হয়ে থাকে।

সকল সিম কোম্পানি একটি নিয়ম করে দিয়েছে যে যদি কোন সিম কার্ড ১৫ মাস (৪৫০ দিন) ব্যবহার না করা হয়। তাহলে অটোমেটিক এই সিমটির রেজিস্ট্রেশন বাতিল হয়ে যাবে। এবং সেই সিমটি পুনরায় সিম কোম্পানি বিক্রি করে দিতে পারবেন।

তাই আমাদের খুবই জরুরী ভিত্তিতে সিম কার্ড নাম্বারগুলো কেনার আগে অবশ্যই আপনাকে চেক করে নিতে হবে। সেটি আসলে রিসাইকেল সিম কার্ড নাকি নতুন সিম কার্ড। চেক করার জন্য আপনি অনলাইন ব্যবহার করতে পারেন। আপনি খুব সহজেই যেকোনো অপারেটরের সিম কার্ড এর নাম্বার রিসাইকেল নাকি নতুন সেটি চেক করতে পারবেন।

তাই আপনি বাজারে যখন যাবেন অথবা আমাদের বাংলাদেশে বর্তমানে বিভিন্ন জায়গায় মেলা দিয়ে থাকে সিমের। আবারো দেখা যায় গ্রামে গ্রামে বা হেঁটে হেঁটে সিমগুলো বিক্রি করে থাকে। তাই যেখান থেকে সিম গুলো কিনেন না কেন সেখানে বসেই সেই নাম্বার রেজিস্ট্রেশন করার আগে চেক করে নিবেন।

বাংলাদেশে মোট পাঁচটি সিম অপারেটর চালু রয়েছে। তার মধ্যে বাংলাদেশের সরকারি সিম হল টেলিটক। শুধুমাত্র টেলিটক বাদে বাকি যে সকল সিম অপারেটর রয়েছে এইগুলো recycle করে থাকে। যেমন বাংলালিংক, গ্রামীণফোন, রবি, এয়ারটেল এই সিম অপারেটর গুলো তাদের অব্যবহৃত সিমকার্ডগুলো রিসাইকেল করে বাজারে নতুন করে বিক্রি করেন।

তাই আপনি যদি এই রিসাইকেল সিম গুলো যে করে কিনেন তাহলে আপনাকে পরবর্তীতে কোন সমস্যায় পড়তে হবে না। কারণ বর্তমানে অনলাইনে একাউন্ট খোলার জন্য নাম্বার ব্যবহার হয়ে থাকে। যার কারনে আপনি একটি নতুন সিম যদি কিনেন সেটি যদি রিসাইকেল হয়ে থাকে। তাহলে সেই সিমটি এর নাম্বার দিয়ে দ্বিতীয় বার অনলাইনে যে সকল প্লাটফর্মে অলরেডি অ্যাকাউন্ট রয়েছে এগুলাই দ্বিতীয়বার অ্যাকাউন্ট খুলতে পারবেন না। তাই আপনি সিমটি কেনার আগে রিসাইকেল নাকি নতুন চেক করুন।

Robi Recycle Number Check

প্রথমে আপনি নিচের লিংকে ক্লিক করুন অথবা যেকোনো ব্রাউজারে গিয়ে সার্চ করুন “Robi Recycle Number Check” এই কিওয়ার্ড লিখে।

Go To Link: https://www.robi.com.bd/en/personal/recycling-old-robi-connection

তারপর সার্চ রিসাইকেল নাম্বার এই বক্সে আপনি যে নাম্বারটি কিনতে চান দোকান থেকে সেটে লিখুন।

যদি নাম্বারটি পুরাতন হয়ে থাকে এবং সেটি যদি রিসাইকেল হয়ে আসে তাহলে কনজারচুলেশন রিসাইকেল নাম্বার এরকম লেখা আসবে। নিচে ছবিটি লক্ষ্য করুন:

আর যদি আপনি যে নাম্বারটি কিনতে চান সেটি এই বক্সে চেক করার পর যদি দেখেন ‘সরি নট ফাউন্ড’ রিসাইকেল নাম্বার তাহলেই সেই সিমটি কিনতে পারবেন। কারণ যে সিমটি নতুন এখন পর্যন্ত রেজিস্ট্রেশন হয়নি সেই সিমগুলো এখানে শো করবে না। নিচে ছবিটি লক্ষ্য করুন এবং এরকম আসলে সিমটি কিনতে পারেন:

Airtel Recycle Number Check

প্রথমে আপনি নিচের লিংকে ক্লিক করুন অথবা যেকোনো ব্রাউজারে গিয়ে সার্চ করুন “Airtel Recycle Number Check” এই কিওয়ার্ড লিখে।

Go To Link: https://www.bd.airtel.com/en/personal/prepaid-postpaid/recycling-old-airtel-connection

তারপর সার্চ রিসাইকেল নাম্বার এই বক্সে আপনি যে নাম্বারটি কিনতে চান দোকান থেকে সেটে লিখুন।

যদি নাম্বারটি পুরাতন হয়ে থাকে এবং সেটি যদি রিসাইকেল হয়ে আসে তাহলে The searched number is in the recycle list এরকম লেখা আসবে। নিচে ছবিটি লক্ষ্য করুন:

আর যদি আপনি যে নাম্বারটি কিনতে চান সেটি এই বক্সে চেক করার পর যদি দেখেন ‘সরি নট ফাউন্ড’ রিসাইকেল নাম্বার তাহলেই সেই সিমটি কিনতে পারবেন। কারণ যে সিমটি নতুন এখন পর্যন্ত রেজিস্ট্রেশন হয়নি সেই সিমগুলো এখানে Sorry! The searched number is not in recycle list শো করবে না। নিচে ছবিটি লক্ষ্য করুন এবং এরকম আসলে সিমটি কিনতে পারেন:

প্রথমে আপনি নিচের লিংকে ক্লিক করুন অথবা যেকোনো ব্রাউজারে গিয়ে সার্চ করুন “Banglalink Recycle Number Check” এই কিওয়ার্ড লিখে।

Go To Link: https://banglalink.net/en/number-recycle

বাংলালিংক রিসাইকেল নাম্বার চেক করার অনলাইনে কোন অপশন নেই। কিন্তু আপনি তাদের ওয়েবসাইটে গিয়ে লাইভ চ্যাট করে জানতে পারবেন। বাংলালিংক কাস্টম কেয়ারে যোগাযোগ করতে হবে। আপনি চাইলে তাদের সাথে অনলাইনে তাদের ওয়েবসাইটে গিয়ে লাইভ চ্যাট এর মাধ্যমে যে নাম্বারটি চেক করতে চান সেটি তাদেরকে দিতে পারেন। এবং তারা চেক করে আপনাকে জানিয়ে দিবে যে সেই সিমটি রিসাইকেল নাকি নতুন।

Grameenphone recycle number check

প্রথমে আপনি নিচের লিংকে ক্লিক করুন অথবা “Grameenphone recycle number check” লিখে যে কোন ব্রাউজারে সার্চ করুন।

Go to website: https://www.grameenphone.com/recycled-number-list

আপনি রবি এয়ারটেল এর মত নাম্বার সার্চ করে গ্রামীনফোনের রিসাইকেল নাম্বার চেক করতে পারবেন না। তাই আপনাকে যেভাবে চেক করতে হবে তা হল। প্রথমে ওয়েবসাইটে যাবেন এবং ওয়েবসাইটের পেজে যে সকল নাম্বার রিসাইকেল করা হয়েছে সেগুলোর লিস্ট পাবেন। এই লিস্টগুলো ডাউনলোড করতে হবে আপনাকে এবং আপনি যে নাম্বারটি চেক করতে চান সেটি মূলত ড্রাইভ পিডিএফ ফাইল মধ্যে গিয়ে সার্চ করতে হবে। যদি আপনার সেই নাম্বারটির সাথে মিলে যায় তাহলে ভাববেন সেটি রিসাইকেল নাম্বার। আর যদি সিম কার্ডের নাম্বারটি না মেলে তাহলে সেটি হবে নতুন সিম কার্ডের নাম্বার।

সর্বশেষ

এই ধরনের আরো তথ্য পেতে এখনই আমাদের গুগল নিউজ ফলো করে রাখুন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *