নগদ উদ্যোক্তা একাউন্ট খোলার নিয়ম

নগদ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম – নগদ এজেন্ট একাউন্ট কিভাবে খুলে

এই পোষ্টের শিরোনামঃ

বন্ধুরা আমি আজকে আপনাদের সহজ করে বুঝিয়ে দিব কিভাবে একজন নগদ উদ্যোক্তা হবেন? নগদ এজেন্ট কেন নিবেন? নগদ এজেন্ট নিলে কি লাভ হবে? এই সকল বিষয় বিস্তারিত জানাবো। তাই মনোযোগ দিয়ে সকল বিষয়গুলো পড়ে জেনে নিন:

নগদ এজেন্ট কি

বাংলাদেশ ডাক বিভাগের একটি মোবাইল ব্যাংকিং সেবা হল নগদ। আর নগদ একাউন্ট থেকে ক্যাশ টাকা তোলা বা ক্যাশ টাকা পাঠানোর মাধ্যম হল নগদ এজেন্ট।

নগদ এজেন্ট ব্যবসা

বর্তমানে অনেকেই নগদ এজেন্ট নিয়ে ব্যাবসা করতেছেন তার মূল ব্যাবসার পাশাপাশি। আবার অনেকে শুধু নগদ এজেন্ট ও বিভিন্ন মেবাইল ব্যাংকিং নিয়ে ছোট খাটো একটি ব্যাবসা করতেছেন।

নগদ এজেন্ট কিভাবে নিতে হয় – কি প্রয়োজন

নগদ এজেন্ট নিতে হলে প্রথমেই আপনার একটি দোকান প্রয়োজন হবে। আর দোকান ছাড়া নগদ এজেন্ট নিতে পারবেন না। যদি আপনার একটি দোকান থাকে তাহলে আপনি সেই দোকানের মাধ্যমে একটি নগদ এজেন্ট নিতে পারবেন।

নগদ এজেন্ট কিভাবে নিব

নগদ এজেন্ট সহজ উপায় নিতে চাইলে আপনি প্রথমে আপনার এলাকা বা একটি থানার এরিয়ার মধ্যে দোকান থাকতে হবে। তারপর আপনার আশেপাশে বা কাছাকাছি বাজার নিশ্চয় আছে আর সেখানে নগদ এজেন্ট পয়েন্ট রয়েছে তাদের কাছ থেকে নগদ DSO / SR এর নাম্বার কালেক্ট করুন। তারপর DSO এর সাথে সরাসরি ফোনে যোগাযোগ করুন। এবং আপনার দোকান এর ঠিকানা তাকে জানান এবং আপনার দোকানের এরিয়ার মধ্যে যদি সে লেনদেন করে থাকেন বা চলিত স্থান হয় তাহলে আপনাকে নগদ এজেন্ট সিম দিবে। আর যদি তাদের এরিয়ার মধ্যে না থাকেন তাহলে না পাবার সম্ভবনা বেশি।

নগদ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম – নগদ এজেন্ট একাউন্ট কিভাবে খুলে

নগদ এজেন্ট একাউন্ট আপনি সরাসরি খুলতে পারবেন না। আপনাকে আপনার এরিয়ার DSO নগদ এজেন্ট একাউন্ট খুলে দিবে।

নগদ এজেন্ট একাউন্ট খোলার জন্য কি কি কাগজ প্রয়োজন

  1. আপনার দোকান বা ব্যাবসার ট্রেড লাইসেন্স এর ২টি ফটোকপি।
  2. আপনার ভোটার এনআইডি বা স্মাটকার্ড এর ২টি ফটোকপি।
  3. আপনার নিজের ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  4. আপনার একটি ফ্রেস সিম যেটি দিয়ে নগদ একাউন্ট খোলা হয় নাই। আর এটি আপনার নগদ এজেন্ট নাম্বার হবে।

নগদ উদ্যোক্তা একাউন্ট খোলার নিয়ম

নগদ উদ্যোক্তা হল নগদ এজেন্টর মেবাইল এপ্লিকেশন। যে অ্যাপসের মাধ্যমে লেনদেন করতে হবে। আর যখন আপনার নগদ এজেন্ট এর একাউন্ট আপনার সিমে খুলে দিবে তখন আপনি নগদ উদ্যোক্তা এপসে লগইন করতে পারবেন। এই এপসটিতে সরাসরি একাউন্ট খুলতে পারবেন না।

নগদ এজেন্ট রেজিষ্ট্রেশন ফরম

আপনাকে যখন নগদ SR একটি নগদ এজেন্ট খুলে দিবে তখন আপনার কাছ থেকে সকল তথ্য দিয়ে একটি রেজিষ্ট্রেশন ফরম পূরণ করতে হবে। এটা আপনাকে করতে হবে না আপনার DSO / SR করে নিবে। আপনার শুধু প্রয়োজনী কাগজ গুলো প্রদান করতে হবে।

অনলাইনে নগদ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি অনলাইনে নগদ এজেন্ট একাউন্ট নিতে চান তাহলে আপনার জন্য অনেক ঝামেলা হবে। কারন প্রথমে 16167 নাম্বারে ফোন করে কাস্টম কেয়ারে কথা বলতে হবে। এবং তারা আপনার প্রয়োজনীয় কাগজপত্র এর কথা জানাবে। তারপর তাদের যদি মনে হয় আপনাকে এজেন্ট দিবে তাহলে তাদের DSO কে আপনার সাথে যোগাযোগ করতে বলা হবে। তার থেকে আপনি সরাসরি আগেই DSO এর সাথে যোগাযোগ করে নিবেন তাহলে ভালো হবে। আর আপনার নগদ এজেন্ট পাওয়ার সম্ভবনা বেশি থাকবে। আসলে বর্তমানে নগদ এজেন্ট অনেক হয়ে গেছে যার কারনে তারা বেশি ফোকাস করে না।

নগদ এজেন্ট নিতে কত টাকা লাগবে?

কত টাকা নিবে এটার কোন নিদিষ্ট এমাউন্ট নেই DSO এর সাথে যোগাযোগ করুন তাহলে সে বলে দিবে কত টাকা দিতে হবে।

সকলে আগেই জানতে চায় নগদ এজেন্ট হলে এর লাভ কেমন বা কত টাকায় কত টাকা কমিশন দেয়।

নগদ এজেন্ট কমিশন কত

নগদ এজেন্ট থেকে ক্যাশ ইন করলে প্রতি ১০০০ হাজারে ৳৪.১০ পয়সা দিয়ে থাকে এবং কেউ ১০০০ টাকা ক্যাশ আউট করলেও ৳৪.১০ পয়সা করে পাবেন।

ক্যাশ-ইন কি

ক্যাশ-ইন হল আপনি কাউকে নগদ পারসোনাল নাম্বারে টাকা পাঠালে সেটি হবে ক্যাশ-ইন।

ক্যাশ-আউট কি

ক্যাশ-আউট হল কেউ আপনার নগদ এজেন্টে টাকা পাঠালে বা কেউ টাকা তুললে তখন ক্যাশ-আউট করা হয়। মানে আপনি টাকা গ্রহন করাকে বোঝায়।

অর্থাত আপনি নগদ এজেন্ট থেকে ক্যাশ-ইন করলেও প্রতি ১ হাজারে ৪ টাকা ১০ পয়সা কমিশন পাবেন আর ক্যাশ-আউট করলেও প্রতি ১ হাজারে ৪.১০ পয়সা কমিশন পাবেন।

নগদ এজেন্ট ব্যবসা লাভ কেমন

যদি আপনার কাছে ৫০ হাজার টাকা থাকে তাহলে

আপনি যদি দিনে ৫০,০০০ টাকা ক্যাশ-আউট করেন তাহলে আপনি পাবেন ২০৫ টাকা কমিশন। আর এই ৫০ হাজার টাকা যদি ক্যাশ-ইন তাহলে পাবেন ২০৫ টাকা = মোট ৪১০ টাকা। অর্থাৎ আপনি ৫০ হাজার আনবেন আবার পাঠাবেন।

এখন আপনি দিনে যত টাকা ক্যাশ-ইন ব ক্যাশ-আউট করবেন তত টাকা কমিশন আয় করতে পারবেন।

নগদ এজেন্ট হলে মাসে কত টাকা লেনদেন করতে হবে

আপনি যদি নগদ এর একজন এজেন্ট হন তাহলে আপনাকে মাসে কত টাকা লেনদেন করতে হবে এটার কোন নিদিষ্ট টার্গেট নেই। তবে কিছু লেনদেন না করলে তাদের তো কোন লাভ নেই তাই মিনিমাম হলেও মাসে ১ লক্ষ টাকা লেনদেন করতে হবে।

আর প্রতিদিন নগদ DSO / SR এর সাথে মিনিমাম ৩০০০ টাকা লেনদেন করতে হবে B2B. হয়তো তাকে নগদ একাউন্ট থেকে টাকা পাঠিয়ে ক্যাশ টাকা নিতে হবে আর না হয় ক্যাশ টাকা দিয়ে নগদ এজেন্ট একাউন্টে টাকা নিতে হবে।

নগদ এজেন্ট থেকে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বর্তমানে নগদ উদ্যোক্তা এপসের মধ্যে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার সিস্টেম থাকলেও কিন্তু এখনোও চালু হয় নাই। তাই আপাতত পল্লী বিদ্যুৎ এর বিল দিতে পারবেন না।

সর্বশেষে:

আশা করি নগদ এজেন্ট একাউন্ট সম্পর্কে সকল বিস্তারিত জানতে পারছেন আরো এই ধরনের সকল টিপস পেতে আমাদের গুগল নিউজ ফলো করুন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *