এসএসসি বোর্ড চ্যালেঞ্জ মোবাইল দিয়ে – SSC Board Challenge 2024

প্রিয় শিক্ষার্থী আপনাদের যাদের এসএসসি পরীক্ষায় ফেল আসছে তারা কিভাবে সঠিক নিয়মে বোর্ড চ্যালেঞ্জ করবেন এ বিষয় নিয়ে আজকের পোস্ট।

আপনি আপনার হাতে থাকা স্মার্টফোন বা বাটন ফোন যেটাই থাকুক না কেন সেটা দিয়েই এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। এর সাথে আপনার প্রয়োজন হবে একটি টেলিটক সিম।

এসএসসি ২০২৪ বোর্ড চ্যালেঞ্জ কত তারিখ পর্যন্ত

আপনারা যারা ২০২৪ সালে এসএসসি বোর্ড পরীক্ষা দিয়েছেন এবং এই পরীক্ষায় অংশগ্রহণ করে আপনি ফেল করেছেন। যারা ফেল করেছে তাদের জন্য বোর্ড চ্যালেঞ্জ একটি অপশন দিয়েছে। এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ১৩ই মে থেকে ১৯ই মে পর্যন্ত করতে পারবেন।

এসএসসি ২০২৪ বোর্ড চ্যালেঞ্জ শর্ত

আপনি যদি এসএসসি পরীক্ষায় ফেল করে থাকেন এবং আপনি ভাবতেছেন যে বোর্ড চ্যালেঞ্জ করবেন। এই বোর্ড চ্যালেঞ্জ করার জন্য আপনাকে কিছু শর্ত মেনে আবেদন করতে হবে।

শর্ত একটাই হল আপনি যে বিষয়ে খারাপ করেছেন সেটি আপনি মনে করতেছেন বা আপনি জানেন আমি ওই সাবজেক্টে খুবই ভালো করেছে কোনমতে ফেল আসার কথা নয় বা খারাপ হওয়ার কথা নয়। এরকম যদি হয়ে থাকে তাহলে আপনি বোর্ড চ্যালেঞ্জে আবেদন করতে পারেন।

অনেক সময় দেখা যায় যে আপনি ভালো মার্ক পাবেন কিন্তু আপনাকে আপনার উত্তরের সঠিক মার্ক দেওয়া হইছে কিন্তু টোটাল যখন যোগ করেছে তখন সেখানে ভুল করেছে বোর্ড কতৃপক্ষ। তাহলেই কিন্তু আপনি যদি বোর্ড চ্যালেঞ্জ করেন এই মার্ক পুনরায় নিরক্ষন করে আপনাকে দেয়া হবে। আবার দেখা যায় আপনি যে সকল উত্তর দিয়েছেন সেখানে কিছু উত্তরে আপনাকে মার্ক দেয়া হয়নি।

তাই যেকোন বিষয় হোক না কেন আপনি যদি মনে করেন যে আপনি খুবই পরীক্ষা দিয়েছেন। তারপরও আপনাকে ফেল অথবা খারাপ রেজাল্ট দেওয়া হয়েছে। তাহলেই একমাত্র আপনি বোর্ড চ্যালেঞ্জ এ অংশগ্রহণ করতে পারেন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে

প্রতি মেসেজ 2.47 টাকা।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার জন্য আপনাকে প্রতি বিষয় ১৫০ টাকা দিতে হবে। অর্থাৎ আপনি যদি দুটি বিষয়ে ফেল করেন তাহলে আপনাকে ৩০০ টাকা দিতে হবে। আর আপনি যদি আরো বিষয় ফেল করে থাকেন মোট যে কয় বিষয় ফেল করবেন ঠিক সেই বিষয় প্রতি 150 টাকা করে ফি দিতে হবে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ফি কোন সিম দিয়ে দিতে হয়

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ যদি আপনি করেন তাহলে আপনাকে প্রতি বিষয় 150 টাকা করে দিতে হবে ফি। আর এই টাকাটা আপনাকে টেলিটক সিম দিয়ে পেমেন্ট করতে হবে। অর্থাৎ আপনাকে আপনার টেলিটক সিমে এই টাকা টা আগেই রিচার্জ করে নিতে হবে। বোর্ড চ্যালেঞ্জের টাকাটা আপনার সিমের ব্যালেন্স থেকেই কাটা হবে।

কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়

প্রথমে আপনি আপনার মোবাইলের SMS এপসে যাবেন। সেটা স্মার্টফোন বা বাটন ফোন হোক না কেন।

এখানে to অপসনে 16222 এই নাম্বারটি লিখুন। কারন এই নাম্বারে আপনাকে মেসেজ পাঠাতে হবে বোর্ড চ্যালেঞ্জ করার জন্য। এখানে মূলত আপনি মেসেজের মাধ্যমে আবেদনটি করবেন।

এরপর মেসেজে লিখুন বড় হাতের < RSC স্পেস Board Name স্পেস Roll Number স্পেস Fail Subject Code >

Subject Code আপনি আপনার মার্কশীট বা বিষয়ে পেয়ে যাবেন।

বড় হাতের RSC লিখে স্পেস দিন তারপর যে বোর্ডে পরিক্ষা দিছেন সেই বোর্ডের বড় হাতের ৩টি অক্ষর লিখুন এরপর আপনার রোল নম্বর তারপর আপনি যে বিষয় ফেল করছেন সেই বিষয়ের কোড নাম্বার। যদি ১টি বিষয় হয় তাহলে সেই কোড আর ২ বা তার বেশি হয় তাহলে 269,270 এই ভাবে লিখুন “কমা” দিয়ে।

যেমন, যদি আপনি ঢাকা বোর্ডের হয়ে থাকনে তাহলে এই ভাবে লিখুন: RSC DHA 123456 269,270
বোর্ডের নামশর্ট কোড
যশোরJES
কুমিল্লাCOM
চট্টগ্রামCHI
বরিশালBAR
রাজশাহীRAJ
মাদ্রাসাMAD
ঢাকাDHA
দিনাজপুরDIJ
ময়মনসিংহMYM
সিলেটSYL
কারিগরিTEC
  • এবার আপনি মেসেজ সেন্ড করুন আপনার টেলিটক সিম দিয়ে।

পরবর্তী আপনার নামসহ একটি ফিরতি মেসেজ দেওয়া হবে। সেখানে কয়টি বিষয় ফেল ও কত টাকা ফি দিতে হবে এবং একটি পাসওয়ার্ড দেওয়া হবে।

এবার আপনি আবার মেসেজে লিখুন বড় হাতের RSC স্পেস YES স্পেস মেসেজের PIN নাম্বার টি লিখুন স্পেস আপনার ফোন নাম্বার লিখে সেন্ড করুন।

যেমন, RSC YES 27277298 01777777293 এই রকম।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আমার দেখানোর নিয়মে আপনি যদি আবেদন করে থাকেন তাহলে আপনি সঠিক ভাবি আবেদন করতে পেরেছেন। আর এই ভাবেই আপনি সঠিক নিয়মে আবেদন সম্পন্ন করুন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *