ইউটিউব মনিটাইজেশন পলিসি ২০২৪ | youtube monetization rules 2024

যারা ২০২৪ সালে নতুন ইউটিউবে জার্নি শুরু করছেন। তাদের জন্য ইউটিউব মনিটাইজেশন দুটি পলিসি নিয়ে আসছে। আমরা যারা ইউটিউবে কনটেন্ট আপলোড করি তারা মনিটাইজেশন এর মাধ্যমে ইনকাম করে থাকি। তাই ইউটিউব চ্যানেল থেকে টাকা ইনকাম করতে হলে ইউটিউবে মনিটাইজেশন পেতে হবে।

যারা নতুন বা নতুনভাবে ইউটিউব শুরু করছেন তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ আজকের পোস্টটি। আজকে আমি আপনাদেরকে জানাবো যে ২০২৪ সালে Youtube কি কি আপডেট নিয়ে আসছে। তাই আপনি যদি একজন নতুন ইউটিউবার হয়ে থাকেন তাহলে আপনার জন্য আমার আজকের এই পোস্ট:

ইউটিউব মনিটাইজেশন পলিসি ২০২৪

বর্তমানে ইউটিউবের ২টি পলিসি চালু আছে চ্যানেল মনিটাইজেশন করার জন্য যেমন:

একটি নতুন ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন করার জন্য ৩৬৫ দিনের মধ্যে ১ হাজার সাবস্ক্রাইব ও ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম প্রয়োজন অথবা ৩৬৫ দিনের মধ্যে ১ হাজার সাবস্ক্রাইব ও ৯০ দিনের মধ্যে ১০ মিলিয়ন সর্টশ ভিউ। যেটা একজন কনটেন্ট এর জন্য কঠিন চ্যালেঞ্জ।

কিন্তু বর্তমানে ২০২৪ সালে নতুন একটি নিয়ম বের হয়েছে যে ৩৬৫ দিনের মধ্যে ৫০০ সাবস্ক্রাইব ও ৩ হাজার ঘন্টা ওয়াচ টাইম অথবা ৩৬৫ দিনের মধ্যেও ৫০০ সাবস্ক্রাইব ও ৯০ দিনের মধ্যে ৩ মিলিয়ন শর্টস ভিউ। যেটা একজন কনটেন্ট ক্রিয়েটরকে কঠিন চ্যালেঞ্জ থেকে একটু সহজ করে দিয়েছে।

কোন চ্যানেলে ৫০০ সাবস্ক্রাইব ও ৩ হাজার ঘন্টা ওয়াস টাইম হলে মনিটাইজেশন দিবে?

বন্ধুরা বর্তমানে ইউটিউবে দুটি পলিসি চালু রয়েছে। তার মধ্য একটি পলিসি হল ৫০০ সাবস্ক্রাইব ও ৩০০০ ঘন্টা ওয়াচ টাইম হলেই একটি ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করা যাবে। অথবা ৩৬৫ দিনের মধ্যে ৫০০ সাবস্ক্রাইব ও ৩ মিলিয়ন শর্টস ভিউ হলেই ইউটিউব মনিটাইজেশন দিবে। তবে এই পলিসিটি সকল চ্যানেলে দেখা যাচ্ছে না। এই পলিসিটি শুধুমাত্র পুরাতন যাদের চ্যানেল রয়েছে শুধুমাত্র তাদের এই পলিসি চালু হয়েছে। অর্থাৎ আপনার একটি ইউটিউব চ্যানেল যদি ২০২২ সালের আগে খোলা হয়ে থাকে তাহলেই কিন্তু আপনি ইউটিউবের নতুন পলিসির আন্ডারে থাকবেন।

Xiaomi Civi 4 Pro Price, Full Specifications & Review

Realme 12x 5G Price, Full Specifications & Review

Apple iPhone 16 Pro Max Price, Full Specifications & Review

আর যদি আপনি নতুন একটি ইউটিউব চ্যানেল বর্তমানে খুলে থাকেন। তাহলে কিন্তু আপনাকে একটি ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার জন্য ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এবং ১ হাজার সাবস্ক্রাইব পূরণ করতে হবে। অথবা ৩৬৫ দিনের মধ্যে ১ হাজার সাবস্ক্রাইব ও ৯০ দিনের মধ্য ১০ মিলিয়ন সার্টস ভিউ।

কত সাবস্ক্রাইব হওয়ার পর মনিটাইজেশন পাওয়া যায়?

বর্তমানে ইউটিউবের দুটি পলিসি অনুযায়ী নতুন চ্যানেলে 1000 সাবস্ক্রাইব পূরণ করতে হবে মনিটাইজেশন করার জন্য। এবং পুরাতন চ্যানেলে মাত্র ৫০০ সাবস্ক্রাইব পূরণ করলেই মনিটাইজেশন পাওয়া যাবে।

চ্যানেলে কত ঘন্টা watch time হওয়ার পর মনিটাইজেশন পাওয়া যায়?

নতুন চ্যানেল হলে ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম পূরণ করতে হবে মনিটাইজেশন পাওয়ার জন্য। এছাড়া আপনার যদি পুরাতন ইউটিউব চ্যানেল হয়ে থাকে তাহলে ৩০০০ ঘন্টা ওয়াচ টাইম হলেই মনিটাইজেশন পাওয়া যাবে।

পুরাতন youtube চ্যানেল কি?

পুরাতন ইউটিউব চ্যানেল মানে বোঝায় আপনি ২০২২ সালের আগে একটি ইউটিউব চ্যানেল খুলে রাখছেন। তাতে কোন ভিডিও আপলোড করেন নাই অথবা দুই একটা ভিডিও আপলোড করে রাখছেন। এই সকল চ্যানেলগুলোই আপনি নতুন পলিসের আন্ডারে পেয়ে যাবেন। আবার অনেকে আছে অনেক আগের জিমেইল একাউন্ট রয়েছে সেই জিমেইলে যদি সে ব্যবহার করে অন্য কাউকে একটি কমেন্ট করে তাহলে কিন্তু অটোমেটিক একটি ইউটিউব চ্যানেল খুলে যায়। আর সেই জিমেইল একাউন্টেই কিন্তু বর্তমান পলিসিতে youtube মনিটাইজেশন করতে পারবেন।

কিভাবে ভিডিও দেখে সফল ইউটিউবার হবেন

পৃথিবীর সবচেয়ে বড় ইউটিউবার কে – বাংলাদেশের সবচেয়ে বড় ইউটিউবার কে

ইউটিউব মনিটাইজেশন এর সকল খুটিনাটি – গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য

বিশ্বের সবচেয়ে বড় ১০টি ইউটিউব চ্যানেল – সর্বাধিক সাবস্ক্রাইব, ভিউ, আয়

তাই আপনি যদি নতুন ইউটিউব শুরু করতে চান তাহলে আগে দেখুন আপনার আগের কোন জিমেইল একাউন্ট আছে কিনা। যদি জিমেইল অ্যাকাউন্ট থেকে থাকে এবং সেই জিমেইলে অটোমেটিক ইউটিউব চ্যানেল খোলা হয়ে যায়। তাহলে সেই জিমেইল একাউন্ট ব্যবহার করে ইউটিউব চ্যানেল কাস্টমাইজ করে নতুন করে শুরু করুন। তাহলে কিন্তু আপনি youtube এর বর্তমান ২০২৪ সালের পলিসি অনুযায়ী মনিটাইজেশন করতে পারবেন।

0+

Total View

নতুন স্মার্টফোনের তথ্য পেতে এখনই আমাদের গুগল নিউজ ফলো করে রাখুন
Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *