ইউটিউব মনিটাইজেশন

Youtube monetization rules 2024

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার জন্য কয়েকটি শর্ত আপনাকে পূরণ করতে হবে। বর্তমানে নতুন নতুন কয়েকটি শর্ত যুক্ত হয়েছে যে সকল শর্তগুলো মনিটাইজেশন পাওয়ার জন্য সহজ হবে নতুন কনটেন্টদের জন্য। এছাড়া একটি কঠিন শর্ত চালু হয়েছে যেটা অধিকাংশ মানুষই জানে না তাই আপনি যদি এই শর্তটি জানতে চান এবং আপনার ইউটিউব চ্যানেলটি সুরক্ষা রাখতে চান তাহলে অবশ্যই মনোযোগ সহকারে আমাদের এই পোস্টটি পড়ুন।

YouTube monetization requirements 2024

  • একটি ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার জন্য দুটি শর্ত পূর্ণ করতে হবে ৩৬৫ ও ৯০ দিনের মধ্যে।
  • ১. ১০০০ সাবস্ক্রাইব ও ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম।
  • ২. ১০০০ সাবস্ক্রাইব ও ১০ মিলিয়ন শর্ট’স ভিউ।
YouTube monetization requirements 2024

২০১৯ সালে এই শর্তগুলো চালু করা হয়। আর এই শর্ত গুলো এখন পযন্ত পরিবর্তন করা হয় নাই। তবে আগামীতে এই শর্তগুলো পরিবর্তন করা হতে পারে। কিন্তু কব কখন পরিবর্তন করবে এ বিষয় কোন আপডেট তথ্য পাওয়া যায় নাই।

YouTube new monetization policy 500 subscribers

ইউটিউবে নতুন মনিটাইজেশন শর্ত চালু হতে পারে। এই আপডেটটি আমেরিকান একটি সংবাদপত্রে কিছুদিনের মধ্যে নিউজ করা হয়েছে। এবং নিউজটি করেছেন ইউটিউবের কর্মকর্তা। তবে এটি নির্দিষ্ট নয় যে পরবর্তীতে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার জন্য ১০০০ সাবস্ক্রাইব প্রয়োজন হতো কিন্তু এখন ৫০০ সাবস্ক্রাইব লাগবে।

YouTube 500 subscribers 3,000 watch hours

গুগল হেল্প নোটিশ থেকে জানা গেছে। পরবর্তীতে একটি লং ভিডিও আপলোডকারই ইউটিউব চ্যানেলের মনিটাইজেশন পাওয়ার জন্য ৫০০ সাবস্ক্রাইব ও ৩ হাজার ঘন্টা ওয়াস টাইম প্রয়োজন হবে। কিন্তু কবে এই শর্তটি চালু করা হবে তা নিয়ে ইউটিউবের নতুন কোন আপডেট নেই। অনেক ইউটিউবার এ বিষয় নিয়ে অনেক মন্তব্য করেছেন কিন্তু তারা অনেকেই বলেছেন কিছুদিনের মধ্যে অথবা তারা একটি তারিখ ঘোষণা করেছে যেটা সম্পূর্ণ মিথ্যা। যদি এই শর্তটি চালু করা হয় তাহলে আপনি নিজেই সরাসরি আপনার ইউটিউব স্টুডিও এর মাধ্যমে মোবাইল দিয়ে মনিটাইজেশন অপশনে দেখতে পারবেন অথবা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করেন তারা তাদের ইউটিউব স্টুডিও এর মধ্য মনিটাইজেশন অপশনে দেখতে পারবেন।

ইউটিউবে নতুন মনিটাইজেশন

নতুন আপডেটের দ্বিতীয় শর্ত হলো

YouTube 500 subscribers 3M Shorts View

গুগল হেল্প থেকে এই ২য় শর্তটি জানা গেছে। যারা শর্ট ভিডিও নিয়ে কাজ করেন তাদের জন্য সুখবর হলো ৯০ দিনে ৩ মিলিয়ন শর্ট ভিউ ও ১০০০ সাবস্ক্রাইব হলে আপনি ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করতে পারেন। কিন্তু বর্তমানে চালু আছে ১০ মিলিয়ন শর্ট ভিউ।

YPP কি?

YPP হল ইউটিউব পার্টনার প্রোগ্রাম।

YouTube Partner Program join

বর্তমানের শর্ত অনুযায়ী আপনার ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন করার জন্য ৩৬৫ দিনের মধ্যে ১ হাজার সাবস্ক্রাইব ও ৪ হাজার ঘন্টা ওয়াস টাইম প্রয়োজন অথবা ৯০ দিনে ১ হাজার সাবস্ক্রাইব ও ১০ মিলিয়ন শার্ট ভিউ।

কত সাবস্ক্রাইব হলে ইউটিউব প্লে বাটন পাওয়া যায়

  • ১ লক্ষ সাবস্ক্রাইবার হলে আপনি সিলভার প্লে বাটন পাবেন।
  • ১ মিলিয়ন সাবস্ক্রাইবার হলে আপনি গোল্ডেন প্লে বাটন পাবেন।
  • ১০ মিলিয়ন সাবস্ক্রাইবার হলে আপনি ডায়মন্ড প্লে বাটন পাবেন।
  • ৫০ মিলিয়ন প্লে বাটন হলে আপনি কাস্টমাইজড প্লে বাটন পাবেন।
  • ১০০ মিলিয়ন সাবস্ক্রাইবার হলে আপনি রেড ডায়মন্ড প্লে বাটন পাবেন।

সবার মনের মধ্যে থাকা কয়েকটি বোকামি প্রশ্ন হল

সিলভার প্লে বাটনের দাম কত

গোল্ডেন প্লে বাটন দাম কত

ইউটিউব প্লে বাটন এর দাম কত

ডায়মন্ড প্লে বাটন এর দাম কত

এই সকল প্রশ্নের উত্তর হল একটাই ইউটিউব প্লে বাটন ক্রয়-বিক্রয় হয় না। বা আপনি টাকা দিয়েও কিনতে পারেন না। শুধু মাএ আপনার চ্যানেলে টার্গেট সাবস্ক্রাইব পূরন করতে হবে তাহলেই আপনি ইউটিউব থেকে প্লে বাটন গুলো পাবেন। তাই এই প্লে বাটন গুলোর কোন মূল্য হয় না।

২০২৪ সালের গুরুত্বপূর্ণ আপডেট

ইউটিউব মনিটাইজেশন চলে যাবে যদি আপনার চ্যানেলে ৩৬৫ দিনের মধ্যে ৪০০০ ঘন্টা ওয়াস টাইম না থাকে। আমরা অনেকেই ভিডিও আপলোড করি না বা অনেকেই অনিয়মিত ভিডিও আপলোড করে থাকেন। আর এই অনিয়মের কারণে যদি আপনার চ্যানেলের ১০০০ সাবস্ক্রাইব পূর্ন থাকে এবং ৪ হাজার ঘন্টা ওয়াস টাইম কমে যায় তাহলেও মনিটাইজেশন বন্ধ করে দিবে।

২০২৪ সালের গুরুত্বপূর্ণ আপডেট

অনেকেই জানেন না তাই বলে কেউ এই আপডেট এরিয়ে যাবেন না ভুলেও।

আপনি কি জানেন ইউটিউব মনিটাইজেশন বাংলাদেশের জন্য এখনো অফিসিয়াল ভাবে চালু হয় নাই। তাহলে এখন প্রশ্ন হলো আমরা বাংলাদেশীরা তাহলে কিভাবে ইউটিউব মনিটাইজেশন পাচ্ছি? আসলে ইউটিউব মনিটাইজেশন পাওয়ার জন্য আমাদের একটি মাধ্যম ব্যাবহার করে পেতে হয়। সেটা হল গুগল এডসেন্স এর মাধ্যমে। আর এই গুগল এডসেন্স বাংলাদেশকে সাপোর্ট করে তাই আমরা সহজে বাংলাদেশ থেকে ইউটিউব মনিটাইজেশন করতে পারি।

বন্ধুরা আশা করি আপনি আমার এই পোস্টটি দেখে অনেক উপকার পাবেন। তাই আমাদের ওয়েবসাইটে আরো ভালো ভালো টিপস ও অজানা কিছু জানতে চাইলে এখুনি আমাদের গুগল নিউজ ফলো করে রাখুন। ফলো করতে এখানে ক্লিক করুন

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *