আজ ৮০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আজ ৮০ কিমি বেগে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

তীব্র তাপদাহের পর ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি জানায় দেশের ২ জেলার উপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে।
একই সঙ্গে এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া নিয়ে আরো খবর

দেশের ২ জেলার উপর দিয়ে ঘন্টায় ৭ থেকে ৮০কিলোমিটার বেগে জোড়হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে হতে পারে বজ্রসহ বৃষ্টি ১৮ই এপ্রিল দেশের নদীবন্ধন সমূহের জন্য দেওয়া আবহাওয়ার পূর্বভাসে এমন তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে দুপুরের মধ্যে চট্টগ্রাম ও কক্সবাজার অন্তল সমুহের উপর দিয়ে পশ্চিম উত্তর দিক থেকে ঘন্টায় ৬০ থেকে ৮০কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকাঝড়ো হওয়া সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি এসব এলাকা নদীবন্দর সময়কে ২ নাম্বার হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে। আগামী তিনদিন দেশের বেশকিছু অঞ্চলের ঝড়ো হওয়া সহ বৃষ্টি অথবা ভদ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে এ সময় দেশের কোথাও কোথাও শিলা বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়েছে।

সংস্থাটি জানায় ১৮ এপ্রিল সন্ধ্যা ছয়টা পর্যন্ত ঢাকা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগে ২-১ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা জরুরি হাওয়া সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের উন্নত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বর্তমানে রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার সময়ের উপর দিয়ে তীব্র তাপ প্রবাহ এবং ঢাকা রংপুর, বরিশাল, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে।

আগামী ২৪ ঘন্টায় তা কিছু কিছু জায়গা থেকে প্রসঙ্গিত হতে পারে। ১৯ এপ্রিল সন্ধ্যা ছয়টা পর্যন্ত চট্টগ্রাম এবং সিলেট বিভাগে ২ -১ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা জড়ো হওয়া সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে কোথাও কোথাও বিকৃতভাবে শিরা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের উন্নত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ সহ আবহাওয়া প্রধানত সুস্থ থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাকমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

২০ এপ্রিল সন্ধ্যা ছয়টা পর্যন্ত চট্টগ্রাম এবং সিলেট বিভাগের ২-১ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্ত হওয়া শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের উন্নতি অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত সুস্থ থাকতে পারে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

সর্বশেষে:

এই ধরনের সকল তথ্য পেতে এখনই আমাদের গুগল নিউজ ফলো করুন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *