Degree Admission Guideline 2024 Published – ডিগ্রি ভর্তি নির্দেশিকা ও চুরান্ত ভর্তি নোটিশ প্রকাশ

আপনারা জেনে খুশি হবেন যে ২০২৩-২৪ ডিগ্রি ভর্তির কার্যক্রম শুরু হয়ে গেছে। তাই প্রিয় শিক্ষার্থীরা নিচের তথ্য অনুযায়ী ফরম পূরণ করে কলেজে ভর্তির জন্য প্রস্তুতি নিন। কলেজে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র গুলো সংগ্রহ করে রাখুন। তাই স্নাতক ভর্তি হওয়ার জন্য নিচের নির্দেশিকা অনুসরণের জন্য অনুরোধ করা হলো।

১ম বছর স্নাতক (পাস) শ্রেণীতে ভর্তি নির্দেশিকা

প্রথম বর্ষ স্নাতক শ্রেণীতে ভর্তির জন্য বিভিন্ন মেয়াদী কোর্সসমূহ রয়েছে। যারা যে গ্রুপ থেকে পাস করেছো তাদের সেই অনুযায়ী এই কোর্সগুলো বেছে নিতে হবে।

নিচে কোর্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো

মানবিক শাখা থেকে যারা আবেদন করবেন

১। ব্যাচেলার অফ আর্টস [বিএ (পাস)]
২। ব্যাচেলর অফ সোশ্যাল সায়েন্স [বিএসএস (পাস)]

বিজ্ঞান শাখা থেকে যারা আবেদন করবেন

১। ব্যাচেলর অফ সায়েন্স [বিএসসি (পাস)]
২। ব্যাচেলার অফ বিজনেস স্টাডিজ [বিবিএস (পাস)]

প্রত্যেকের যে তিনটা বিষয়ে আবেদন করতে পারবেন

১। ব্যাচেলর অফ মিউজিক [বি মিউজিক (পাস) ]
২। ব্যাচেলর অফ স্পোর্টস [বি স্পোর্টস (পাশ)]
৩। বিশেষায়িত গার্হস্থ্য অর্থনীতি (পাস)

উপরোক্ত বিষয়ে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এখানে যারা যে গ্রুপ থেকে পাস করেছ তারা সেই অনুযায়ী আবেদন করতে পারবেন।এছাড়া ভর্তির জন্য সাধারণ কিছু নির্দেশনা রয়েছে যেগুলো আমরা নিচে আলোচনা করলাম।

সাধারণ নির্দেশনা

ডিগ্রি ভর্তির কার্যক্রম অলরেডি শুরু হয়ে গেছে। প্রত্যেকের আবেদন করতে হবে যারা ডিগ্রিতে ভর্তি হতে চাচ্ছ।

  1. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত যে সকল কলেজ গুলো ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের স্নাতক পাস অনলাইনে আবেদনের জন্য ৫ই জুন বিকাল চারটা থেকে ৩০ জুন ২০২৪ রাত ১২টা পর্যন্ত চলবে। আগ্রহী প্রার্থীদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন পত্র ডাউনলোড করে ফরমটি পূরণ করে প্রিন্ট করে নিতে হবে এবং উক্ত আবেদন ফরম এর সাথে ৩০০ টাকা কলেজের ফি বাবদ সংশ্লিষ্ট কলেজের ( কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল বা ব্যাংকে) সরাসরি ১ জুলাই ২০২৪ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।ক্লস শুরু হবে ২৫জুলাই থেকে।
  2. ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের স্নাতক ভর্তির কার্যক্রম SSCও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজে আলাদাভাবে মেধা তালিকার জন্য আলাদা কোর্স বরাদ্দ দেয়া হবে।
  3. মেধা তালিকার ভর্তি ও কার্যক্রম ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। এছাড়া এসএমএস এর মাধ্যমেও জানা যাবে। SMS ( nu<space>atdg<space>roll no টাইপ করে 16222 নাম্বারে পাঠাতে হবে। এটির মাধ্যমে আবেদনকারী শুধু মেধা তালিকারই লিস্ট দেখতে পারবেন।
  4. আবেদন করার সময় আবেদনকারীর যদি কোন ছবি বা কোন তথ্য ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হয় তবে আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন ফর্ম বাতিল বলে গণ্য হবে
  5. এছাড়া যারা গত শিক্ষাবর্ষে ভর্তি ছিলেন তারাও আবেদন করতে পারবেন। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তিটি বাতিল করতে হবে। তাহলেই এই শিক্ষাবর্ষে ভর্তি হতে পারবেন।
  6. তবে একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষের কোনো শিক্ষার্থী দুটি কোর্সে ভর্তি হয় তাহলে রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মানবিক/ বিজ্ঞান /ব্যবসায়/ শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম স্নাতক ভর্তির কার্যক্রমের আবেদন ন্যূনতম যোগ্যতা।

ক) আবেদনের যোগ্যতা

এসএসসি ও সমায়ন পরীক্ষার ন্যূনতম যোগ্যতা এইচ এস সি পরীক্ষার নূন্যতম যোগ্যতা

পরীক্ষার নামপাসের সননুন্যতম জিপিএ চতুর্থ বিষয়সহ
এসএসসি ও সমমান
(সকল শাখা)
২০১৯ -২০২০-২০২১২.০
এইচ এস সি ও সমমান (সকল শাখা)
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে এইচএসসি (ভোকেশনার) এইচ এস সি (ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি)ও ডিপ্লোমা ইন কমার্স শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
২০২১-২০২২-২০২৩২.০

খ। ২০১৯ থেকে ২১ সাল পর্যন্ত O লেভেল পরীক্ষা দিয়ে তিনটি বিষয়ে বি গ্রেড এর অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত A- লেবেল একটি বিষয়ে বি গ্রেড শিক্ষার্থীরা ভর্তিতে অংশগ্রহণ করতে পারবেন। এ সকল শিক্ষার্থী অনলাইনে সরাসরি আবেদন না করে জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর ইমেইলে (degpassnu@gmail.com) আবেদন পত্র প্রেরণ করতে হবে। নিজে হাতে লেখা সাদা কাগজে আবেদনকারী নাম পিতার নাম মাতার নাম ভর্তির ইচ্ছুক প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর ইত্যাদি উল্লেখ করতে হবেএবং যে বিষয়ে কোর্স করবেন ওই কোর্সটি সেই কলেজে থাকতে হবে। Oলেভেল ও Aলেভের পরীক্ষার ট্রান্সক্রিপ্ট ও সত্যায়িত পাসপোর্ট সাইজের দুই কপি ছবি সংযুক্ত করতে হবে।

গ। বিদেশ থেকে যারা সার্টিফিকেট নিয়ে এসেছেন (অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে) তাদের ক্ষেত্রে স্বীকৃত যে কোন শিক্ষা অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে নম্বর পত্র সমতা নিরীক্ষণ হলে তাদের ভর্তির কার্যক্রম অনুচ্ছেদ ১ ক নং শর্তগুলো সাপেক্ষে আবেদন করতে পারবেন। এ সকল শিক্ষার্থীর সরাসরি আবেদন না করে জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি ইমেইলের(degpassnu@gmail.com) মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারীর সাদা কাগজে লিখিত নিজেও নাম পিতামাতার নাম ভর্তির ইচ্ছুক কোর্সর এর নাম প্রতিষ্ঠানের নাম ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।আবেদনপত্রের সাথে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট ও সত্যায়িত পাসপোর্ট সাইজের দুই কপি ছবি সংযুক্ত করতে হবে।

ঘ। আবেদনকারী সমমান পরীক্ষায় যে শাখায় উত্তীর্ণ হয়েছে তুমি আবেদন ফরম পূরণ করতে হবে

ভর্তি নির্দেশিকা ২

২০২৩ ২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণীর ভর্তির কার্যক্রমে কোর্সভিত্তিক(আবশ্যিক ও নৈর্বাচনিক)বিষয় সমূহ ও আসন

স্নাতক পাস কোর্স সমূহআবশ্যিক বিষয় সমূহনৈর্বাচনিক বিষয় সমূহবিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য আসন বন্টন
বিএ পাস1.স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ে
2.ইতিহাস প্রথম বর্ষ
3.বাংলা জাতীয় ভাষা দ্বিতীয় বর্ষ
4.ইংরেজি তৃতীয় বর্ষ
নিচের প্রদত্ত গুচ্ছসমুহ মধ্যে যে তিনটি মধ্যে একটি করে মোট তিনটি বিষয় নির্বাচন করতে হবে আর যে গুচ্ছ থেকে একাধিক নির্বাচন করা যাবে না।

ক গুচ্ছ- বাংলা ঐচ্ছিক ইংরেজি ঐচ্ছিক সংস্কৃতি আরবি পালি ড্রামা এন্ড মিডিয়া স্টাডিজ
খ গুচ্ছ- ইতিহাস ইসলাম ইতিহাস ও সাংস্কৃতি
গ গুচ্ছ- গার্হস্থ অর্থনীতি দর্শন ভূগোল ও পরিবেশ গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান
ঘ গুচ্ছ- অর্থনীতি রাষ্ট্রবিজ্ঞান সমাজবিজ্ঞান সমাজকর্ম
ঙ গুচ্ছ- মনোবিজ্ঞান ইসলাম শিক্ষা গণিত পরিসংখ্যক
মানবিক শাখা ৬০%
বিজ্ঞান শাখা ২০%

ব্যবসায়িক শিক্ষা শাখা কুড়ি পার্সেন্ট মেধা তালিকায় দেওয়ার পর যদি কোন কোর্সসমর আসুন শূন্য থাকে সেক্ষেত্রে মানবিক বিজ্ঞান ও ব্যবসায়ী শাখার জন্য নির্ধারিত বন্টন শতকরা হার রোহিত করে রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ করা হবে
বি এস এস পাস1.স্বাধীন বাংলাদেশ অভ্যুদয় ইতিহাস
2.প্রথম বর্ষ বাংলা জাতীয় ভাষা দ্বিতীয় বর্ষ
3.ইংরেজি তৃতীয় বর্ষ
ক গুচ্ছ থেকে দুই টি এবং খ গুচ্ছ থেকে একটি করে মোট তিনটি বিষয় নির্বাচন করতে হবে
ক গুচ্ছ অর্থনীতি রাষ্ট্রবিজ্ঞান এবং সমাজবিজ্ঞান সমাজকর্ম যেকোনো একটি
খ গুচ্ছ মনোবিজ্ঞান ভূগোল ও পরিবেশ ইতিহাস ইসলাম ইতিহাস ও সংস্কৃতি ইসলাম শিক্ষা দর্শন
গার্হস্থ অর্থনীতি বাংলা ঐচ্ছিক ইংরেজি ঐচ্ছিক সংস্কৃতি আরবি পালি ড্রামা এান্ড মিডিয়া স্টাডিজ

মানবিক শাখা ৬০%
বিজ্ঞান শাখা ২০%
ব্যবসা শিক্ষা থাকা ২০%

মেধাতালিকা দেওয়ার পর যদি কোর্সসম আসন শূন্য থাকে এবং সেক্ষেত্রে মানবিক বিজ্ঞান ও ব্যবসা শিক্ষা থাকার জন্য নির্ধারিত আসন শতকরা রোহিত করে রিলিজ ফলাফল প্রকাশ করা হবে।
বিএসসি পাস1.স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের
2.ইতিহাস প্রথম বর্ষ
3.বাংলা জাতীয় ভাষা দ্বিতীয় বর্ষ
4.ইংরেজি তৃতীয় বর্ষ
ক গুচ্ছ থেকে দুটি এবং ঘ গুচ্ছ থেকে একটি অথবা দুটি ও ঘ গুচ্ছ থেকে একটি করে মোট তিনটি ছয় নির্বাচন করতে হবে।
ক গুচ্ছ পদার্থবিজ্ঞান ও গণিত
খ গুচ্ছ রসায়ন ভূগোল পরিবেশ কম্পিউটার সায়েন্স মনোবিজ্ঞান পরিসংখ্যক মৃত্তিকা বিজ্ঞান প্রাণ রসায়ন গার্হস্থ্য অর্থনীতি উদ্ভিদবিজ্ঞান প্রাণিবিজ্ঞান
গ গুচ্ছ উদ্ভিদবিজ্ঞান ও প্রাণিবিজ্ঞান অথবা বেসিক হোম ইকোমিক্স ও অ্যাপ্লাইড হোম ইকোনমিক্স
ঘ গুচ্ছ রসায়ন ভূগোল ও পরিবেশ কম্পিউটার সায়েন্স মনোবিজ্ঞান প্রাণ রসায়ন গার্হস্থ্য অর্থনীতি গণিত পদার্থবিজ্ঞান জেনারেল সায়েন্স ফুড এন্ড নিউট্রেশন
বিজ্ঞান শাখা ১০০%
বিবিএস পাস1.স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ে
2.ইতিহাস প্রথম বর্ষ
3.বাংলা জাতীয় ভাষা দ্বিতীয় বর্ষ
4.ইংরেজি তৃতীয় বর্ষ
ক গুচ্ছ দুটি খ গুচ্ছ থেকে একটি মোট নির্বাচন করতে হবে
ক গুচ্ছ হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা
খ গুচ্ছ ফিনান্স এন্ড ব্যাংকিং মার্কেটিং অর্থনীতি পরিসংখ্যক কম্পিউটার সাইন্স
মানবিক শাখা ১০%
বিজ্ঞান শাখা ২০%
ব্যবসায়িক শাখা ৭০%

মেধা তালিকা দেওয়ার পরেও যদি কোন আসন শুন্য থাকে মানবিক ও বিজ্ঞান ব্যবসা শিক্ষা শাখা জন্য বন্টন শতকরা হার রোহিত করে রিলিজ স্লিপ ফলা প্রকাশ করা হবে
বি স্পোর্টস পাসস্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ে ইতিহাস প্রথম বর্ষ বাংলা জাতীয় ভাষা দ্বিতীয় বর্ষ ইংরেজি তৃতীয় বর্ষকগুচ্ছ বিএ (পাস) বিএসসি (পাস) কোর্সের নির্বাচনিক থেকে যেকোনো ২টি বিষয়
খগুচ্ছ ক্রিয়া বিজ্ঞান ১ম পএ- ৪র্থ পত্র
গ গুচ্ছ৷ নিজের যেকোনো ১টি বিষয় (৫ম ও ৬ষ্ঠ পএ)
হকি ক্রিকেট ফুটবল সুটিং জিমন্যাস্টিক্স বক্সিং টেনিস সাঁতার এ্যাথলেটিক্স বাস্কেটবল
মানবিক শাখা ১০%
বিজ্ঞান শাখা ২০%
ব্যবসায়িক শাখা ৭০%

উচ্চ মাধ্যমিক সমামান পর্যায়ে বিজ্ঞান,মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য মেধাস্কোরের ভিত্তিতে আসন বন্টন করা হবে।
উচ্চ মাধ্যমিক বা সমমান পর্যায়ে ঐচ্ছিক বিষয়ে হিসাবে ক্রিয়া থাকতে হবে
বি মিউজিক (পাস)1.স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ে
2.ইতিহাস প্রথম বর্ষ
3.বাংলা জাতীয় ভাষা দ্বিতীয় বর্ষ
4.ইংরেজি তৃতীয় বর্ষ
ক গুচ্ছ দুটি বিষয়ে সংগীত (আবশ্যিক)
খ গুচ্ছ নিম্নের যেকোনো একটি বিষয়ে দ্বিতীয় তৃতীয় ও চতুর্থ পএ। ইতিহাস অর্থনীতি রাষ্ট্রবিজ্ঞান দর্শন সমাজবিজ্ঞান মনোবিজ্ঞান।
উচ্চ মাধ্যমিক সমামান পর্যায়ে বিজ্ঞান,মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য মেধাস্কোরের ভিত্তিতে আসন বন্টন করা হবে।
উচ্চ মাধ্যমিক বা সমমান পর্যায়ে ঐচ্ছিক বিষয়ে হিসাবে সংগীত থাকতে হবে।
বিশেষায়িত গার্হস্থ অর্থনীতি পাসছ। স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ে ইতিহাস প্রথম বর্ষ বাংলা জাতীয় ভাষা দ্বিতীয় বর্ষ ইংরেজি তৃতীয় বর্ষ।৮৪ ক্রেডিট : গার্হস্থ্য অর্থনীতি তত্ত্বীয় ও ব্যবহারিক পত্রসমূহউচ্চ মাধ্যমিক সমামান পর্যায়ে বিজ্ঞান,মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য মেধাস্কোরের ভিত্তিতে আসন বন্টন করা হবে।

login

আবেদনের জন্য Dagree pass Tab এর ওয়েবসাইটে গিয়ে Apply Now (Dagree pass) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে দেওয়া তথ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষার রোল নম্বর রেজিস্ট্রেশন নম্বর শিক্ষা বোর্ড পাব বিশ্ববিদ্যালয়ের পাশের ও একটি নিবন্ধিত মোবাইল নম্বর নিজের অথবা অভিভাবকের সঠিকভাবে লিখে দিতে হবে। ভবিষ্যতের জন্য এই মোবাইল নম্বরটিবিভিন্ন শিক্ষার সাহায্যের জন্য ব্যবহৃত হবে।

সঠিক লিঙ্গ নির্ধারণ

সংরক্ষিত ওয়েবসাইটে আবেদনকারীর তথ্যে Male এর স্থানে Female হয় তাহলে Click to Changeঅপশনে গিয়ে সঠিক লিঙ্গটি লিখতে হবে। ইচ্ছাকৃতভাবে লিঙ্গ ত্রুটির কারণে কোন পুরুষ আবেদনকারী মহিলা কলেজে আবেদন করলে তার আবেদনটি বাতিল বলে গণ্য হবে।

কলেজ নির্বাচন ও কোর্স সমূহ

আবেদনকারী তার পছন্দ অনুযায়ী যে কোন বিভাগের যে কোন জেলার আম সিলেক্ট করে সংশ্লিষ্ট কলেজের স্নাতক শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন এবং কোর্স সমূহ ও আসন সমূহ দেখতে পারবেন। পছন্দ কলেজ করলে তো কলেজে ভর্তির জন্য ইংরেজি কোর্সের তালিকা দেখতে পাবেন এবং ওই তালিকা থেকে সতর্কতা সঙ্গে কোর্স পছন্দ করতে হবে। আবেদনকারীর পছন্দ অনুসারে নেতার ভিত্তিতে কোর্স বরাদ্দ দেওয়া হবে

কোটায় আবেদন

মুক্তিযোদ্ধার সন্তান নাতি নাতনি ক্ষুদ্র লিগোষ্ঠী বিশেষ চাহিদা সম্পন্ন বিভিন্নভাবে সক্ষম অথবা পোস্ত কোথায় ভর্তি হতে ইচ্ছুক আবেদনকারীকে নিদৃিষ্ট স্থানে তার জন্য কোঠা সিলেক্ট করতে হবে। পোষ্য কোথায় শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মরত শিক্ষক কর্মকর্তার সন্তান-সন্তানাদি আবেদন করতে পারবেন। কোটায় আবেদন করতে হলে উপরোক্ত কর্মকর্তার সনদপত্র থাকতে হবে। একজন আবেদনকারী একাধিক কোটায় গণ্য হলে সেক্ষেত্রে কোটা নির্ধারণ করে দিতে হবে। কোটার জন্য সংরক্ষিত আসনের কোর্স সমূহ অতিরিক্ত হিসাবে বিবেচিত হবে। কোথায় আবেদনকারী মেধা তালিকার স্থানে পেলে ওই শিক্ষার্থীর কোটা মেধা তালিকায় অন্তর্ভুক্ত হবে না।

ছবি সংযোগ

আবেদনকারীর ফরম পূরণের সময় আবেদনকারীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে এবং ছবির মাপ হবে 120×150 pixcel,image type:jpg এবং file size : 50kb. আবেদন করি ছবি ব্যতীত অন্য কারো ছবি আপলোড করলে ওই আবেদনকারীর ভর্তির রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

ফর্ম চূড়ান্ত কারণ

ফটিক তথ্যগুলো দেওয়ার পর অবশ্যই ফর্মটি এক নজর ভালো করে দেখে নিতে হবে তারপর Submit Application অপশনে ক্লিক করতে হবে। আবেদনকার রোল নাম্বার ও পিন ওয়েবসাইটে দেখা যাবে এবং আবেদনকারী ফার্ম টি ডাউনলোড করে [ A4(8.5″ ×11″)]অফসেট সাদা কাগজে ডাউনলোড করতে হবে এবং pdf ফাইল সংগ্রহ করতে হবে।

আবেদন ফরম বাতিল ও ছবি পরিবর্তন

আবেদনকারীর আবেদন ফরমে যদি কোন ভুল থেকে থাকে তাহলে সেটি সংশোধনের জন্য নিচের অপশন অবলম্বন করতে হবে। সংশোধন করার জন্য আবেদনকারীর Application Login অপসনে গিয়ে Dagree pass Login এ গিয়ে রোল নম্বর ও পিন নম্বর দিতে হবে। আবেদনকারি Form cancel / photo change option গিয়ে Click to Generate the Security kay অপশন এ ক্লিক করলে আইদান ফরমে উল্লেখিত মোবাইল নম্বরে sms এর মাধ্যমে one time password (OTP)দেওয়া হবে এই OPT কোড দিয়ে আবেদন ফরমটি বাতিল করে নতুন করে আবেদন করতে পারবেন। আবেদনকারী শুধু একবারই আবেদন ফরম বাতিল করতে পারবেন

প্রাথমিক আবেদন ফরম ও ফি জমাদান

আবেদনকারী প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফর্মটি নির্দিষ্ট স্থানে তারিখসহ স্বাক্ষর করতে হবে। আবেদনকারি কর্তৃক স্বাক্ষরিত ফর্ম ও আবেদনের ফ্রি পাবো ৩০০ টাকা নির্ধারিত কলেজের নির্দিষ্ট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সরাসরি যথাসময়ে জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার পর আবেদনকারীর এসএমএস না পেলে বুঝতে হবে তার আবেদন ফরমটি নিশ্চয়ন করা হয় নাই।এক্ষেত্রে আবেদনকারীর সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যোগাযোগ করতে হবে।

মুক্তিযোদ্ধার সন্তান নাতি নাতনি ক্ষুদ্র লিগোষ্ঠী ও বিশেষ চাহিদা সম্পন্ন বিভিন্নভাবে সক্ষম (সমাজসেবা অধিদপ্তর কর্তৃক স্বীকৃতি হতে হবে)

কোটা সম্পর্কে তথ্য ও সংরক্ষিত আসন

কোটার প্রাকৃতিক,

সংশ্লিষ্ট কলেজে অধিভুক্ত একটি কোর্স সর্বোচ্চ পাঁচটি আসুন কোটার সংরক্ষিত থাকবে।

কোটার কোর্সভিত্তিক সর্বোচ্চ পাঁচটি আসনের শত পূরণ সাপেক্ষে একটি কলেজে কোটার আসন সর্বমোট ২৫টির অধিক হবে না (কলেজের আসন বন্টন)

কোথায় আবেদন করার শর্ত

মুক্তিযোদ্ধার সন্তান নাতি নাতনি তিনটি 15 টি

ক্ষুদ্র নৃগোষ্ঠী, বিশেষ সম্পন্ন বিভিন্নভাবে সক্ষম মোট

উল্লেখ যে কোটার জন্য সংরক্ষিত আসন কোর্সভিত্তিক বরাদ্দকৃত আসনের অতিরিক্ত হিসেবে বিবেচিত হবে।

৫। পোষ্য কোটা আবেদন

৫।২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক পাস ভর্তির কার্যক্রম শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয় কর্মরত শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীদের সন্তান সন্তানাদি পোষ্য কোটার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আবেদনকারীর জাতীয় বিশ্ববিদ্যালয় রেজিস্টার্ড দপ্তর থেকে পোষ্য কোটার প্রত্যয়ন পত্র সংগ্রহ করতে হবে। পোষ্য কোটার আবেদনের জন্য আবেদনকারীর সকল শর্ত পূরণ করতে হবে। একটি কলেজ থেকে সর্বোচ্চ তিনজন মেধা তালিকায় ভর্তি হতে পারবেন এবং এ আসন অতিরিক্ত হিসাবে বিবেচিত হবে

৬। ফলাফল ও মেধা তালিকা প্রণয়ন পদ্ধতি

ক। আবেদনকারী SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে একটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করে প্রথম বর্ষ স্নাতক শ্রেণীতে কোর্স বরাদ্দ দেওয়া হবে।

খ। একই প্রতিষ্ঠান বা কলেজ একই কোর্স দুই বা ততদিন আবেদনকারী মেধা ক্রমে এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে যে সকল আবেদনকারী i)৪র্থ বিষয় সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রম ৪০% ও ৬০% ii) প্রয়োজন হলে ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরিক্ষায় প্রাপ্ত নম্বর যথাক্রমে ৪০% ও ৬০% iii) নিয়ে মেধাক্রম প্রনয়ন করতে হবে। এরপর আবেদনকারীর মেধা ক্রম যদি এক হয় তাহলে বয়স কম অনুযায়ী অধিকার দেওয়া হবে।

গ। এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধাতালিকা দ্বিতীয় মেধা তালিকা কোটার মেধাতালিকা এবং প্রথম ও দ্বিতীয় রিলিজ মেধা তালিকার মধ্যে সম্পন্ন করা হবে। এ আবেদনে তৃতীয় রিলিজ স্লিপ আবেদনের সুযোগ থাকবে

ঘ। নির্দিষ্ট কলেজের user ID, password ও OTP ব্যবহার করে কোর্সের মেধাতালিকা দেখতে পারবেন আবেদনকারীর ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবংSMS(nu<space>atdg<space>roll no টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে।কলেজ থেকে মেধা তালিকা ও জানতে পারবেন।

৭। প্রথম বর্ষ স্নাতক ভর্তির কার্যক্রম মেধা ক্রমে প্রণয়ন পদ্ধতি

প্রথম বর্ষ স্নাতক ভর্তির কার্যক্রম মেধা ক্রমে প্রণয়ন পদ্ধতি

ধাপ ক
রোল নং, SSC GPA, HSC GPA, মোট= SSC GPA (40%)+HSC GPA (60%) ৪র্থ বিষয়সহ মেধিক্রম

ধাপ খ
রোল নং, SSC GPA, HSC GPA, মোট= SSC GPA (40%)+HSC GPA (60%) ৪র্থ বিষয়সহ SSC প্রাপ্ত নম্বর HSC প্রাপ্ত নম্বর,মোট SSC তে প্রাপ্ত নম্বরের ৪০%+HSC তে প্রাপ্ত নম্বরের ৬০% ৪র্থ বিষয়সহ

ধাপ গ

রোল নং, SSC GPA, HSC GPA, মোট= SSC GPA (40%)+HSC GPA (60%) ৪র্থ বিষয়সহ SSC প্রাপ্ত নম্বর HSC প্রাপ্ত নম্বর,মোট SSC তে প্রাপ্ত নম্বরের ৪০%+HSC তে প্রাপ্ত নম্বরের ৬০% ৪র্থ বিষয়সহ আবেদনকারীর বয়স মেধাক্রম

মেধা তালিকায় ভর্তি সম্পর্কে করণীয়

ফর্ম পূরণের ধাপগুলো করণীয়

লগইন
প্রথম ও দ্বিতীয় রিলিজ স্লিপ মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইট Applicant login অপশনে Dagree pass login লিংকে গিয়ে আবেদন ফরম ও রোল নাম্বার পিন দিতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর নাম কলেজের নাম ও অন্যান্য তথ্য ভর্তি ফরমের ওয়েবসাইটে প্রদর্শিত হবে।

কোর্স পরিবর্তনের

মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থী তার কোর্স পরিবর্তন করতে চাইলে নির্দিষ্ট ঘরে Yes অপশন সিলেক্ট করতে হবে।রিলিজ স্থান প্রাপ্ত শিক্ষার্থীদের কোর্স পরিবর্তন করতে পারবে না।

চূড়ান্ত ভর্তি ফরম ও pdf কপি সংগ্রহ

সঠিক আবেদন ফরমটি submit application অপশন ক্লিক কররে প্রান্ত ভর্তির ওয়েবসাইটে দেখতে পারবেন।আবেদনকারী ফার্ম টি ডাউনলোড করে [ A4(8.5″ ×11″)]অফসেট সাদা কাগজে ডাউনলোড করতে হবে এবং pdf ফাইল সংগ্রহ করতে হবে।পরবর্তীতে রোল নম্বর ও পিন দিয়ে একাধিকবার ডাউনলোড করতে পারবেন।

ভর্তির ফরম রেজিস্ট্রেশন ফি জমা দান

আবেদনকারী প্রিন্ট চূড়ান্ত ভর্তির ফরম নির্দিষ্ট তারিখে স্বাক্ষর করে জমা দিতে হবে আবেদনকারীর কর্তৃক স্বাক্ষরিত ভর্তির ফর্ম ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৪৮৫ টাকা জমা দিতে হবে।
কোর্স পরিবর্তনের ফলাফল ও করণীয়
সংশ্লিষ্ট কলেজের কসভিত্তিক আসন শূন্য থাকার কারণে মেজাজ করে ভিত্তিতে আবেদনকারী তার পছন্দক্রমে কোর্স পরিবর্তন করে দেয়া হবে এবং ভর্তি বিষয়ে এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীকে জানিয়ে দেওয়া হবে। কোর্স পরিবর্তন হলে ওয়েবসাইট থেকে পরিবর্তনের ফর্ম একই নিয়মে সংগ্রহ করতে হবে। কোর্স পরিবর্তন হলে পূর্ববর্তী কোর্স বাতিল হয়ে যাবে। কোর্স পরিবর্তন না হলে পূর্বের করছে ভর্তি হতে হবে। রিলিজ স্লিপ মেধা তালিকার শিক্ষার্থীদের কোর্স পরিবর্তনের সুযোগ থাকবে না

রিলিজ স্লিপের ধাপসমূহ

লগইন

রিলিজ স্লিপ আবেদনের জন্য ভর্তি বিষয় ওয়েবসাইটে Application Login অপসনে গিয়ে Dagree pass Login এ গিয়ে রোল নম্বর ও পিন নম্বর দিতে হবে।

কলেজের কোর্স ও পছন্দের নির্ধারণ

রিলিজ স্লিপ আবেদনের জন্য college selection option গিয়ে আবেদনকারীর তার পছন্দ অনুযায়ী কলেজ সিলেক্ট করলে ওই কলেজে শূন্য আসনের তালিকায় তার Eligible কোর্স তালিকা দেখতে পারবেন। এভাবে পাঁচটি কলেজের পর্যায়ক্রমে কোর্স পছন্দক্রমে নির্ধারিত করে রিলিজ স্লিপের আবেদন ফরম পূরণ করবেন।

আবেদন ফরম চূড়ান্ত করণ

সঠিক তথ্য ফরম পূরণ করে submit application অপশন এ ক্লিক করে আবেদনকারী তার নাম রোল নম্বর কলেজের নাম ও কোর্স পছন্দ সহ লিলি স্লিপ আবেদন ফরম ওয়েবসাইটে দেখতে পারবেন। উক্ত ফর্মটি ডাউনলোড করে A4(8.5″×11″) সাইজের সাদা কাগজে প্রিন্ট করে নিজের কাছে রাখতে হবে।

রিলিজ স্লিপের আবেদন ফরম বাতিল

এ পর্যায়ে cancel release slip অপশনে গিয়ে click generate the security kay ক্লিক করলে আবেদনকারী তার আবেদন ফরমে উল্লেখিত ব্যক্তিগত নম্বরে SMS এর মাধ্যমে One time password (OTP) দেওয়া হবে। এই
OTP দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিল করে নতুন রিলিজ স্লিপ আবেদন ফর্ম পূরণ করতে পারবেন। এটি মাত্র একবারই ব্যবহার করতে পারবেন।

প্রথম বর্ষ স্নাতক কোর্স সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত ফি এর হার

প্রাথমিক আবেদন ফি
আবেদনকারী প্রতি প্রাথমিক আবেদন ফি ৩০০ টাকা জাতীয় বিশ্ববিদ্যালয় অংশ ১৭৫ টাকা ও কলেজের অংশ ১২৫ টাকা

কোর্স ভিত্তিক রেজিস্ট্রেশন ফি

শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি ৪৫০ টাকা
শিক্ষার্থী প্রতি ক্রিয়া ও সংস্কৃতি ফি ২০ টাকা
শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি ৫ টাকা
শিক্ষার্থীর প্রতি রোভার স্কাউট ফি ১০ টাকা মোট ৪৮৫ টাকা
শিক্ষার্থীর প্রতি ভর্তি বাতিল ফি ২০০ টাকা
শিক্ষার্থীর প্রতি ভর্তি পুনঃবহন ফি ২০০ টাকা

কলেজের আবেদনকারীদের প্রাথমিক ফি আবেদন জাতীয় বিশ্ববিদ্যালয় নির্ধারিত অংশ [আবেদনকারী প্রতি ১২৫ টাকা হারে ]যেকোনো সোনালী ব্যাংকের শাখায় জমা দিতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজ কে login মাধ্যমে application payment info (degree pass) অপশনে ক্লিক করে pay slip ডাউনলোড করতে হবে। pay slip এ ২০২৩-২৪শিক্ষাবর্ষে স্নাতক পাস ভর্তির ফান্ডের সঞ্চয়ী হিসাব নম্বর :-0218100000134 উল্লেখপূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং নিকটস্থ কে যেকোন সোনালী ব্যাংক এর শাখায় জমা দিয়ে রশিদ গ্রহণ করতে হবে।

ভর্তির কার্যক্রম যেকোনো নিয়মাবলী ধারা উপধারা সংশোধন সংযোজন বিয়োজন পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
Post Share Now

দ্রুত আপডেট পেতে ফলো করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *