সিমের মেয়াদ আজীবন করা কি সম্ভব? ভুল ধারণা!

সিমের মেয়াদ আজীবন করা কি সম্ভব? ভুল ধারণা!

আমরা সবাই সাধারণত বাংলাদেশের ৫টি অপারেটর এর সিম ব্যবহার করতেছি। আগে আমরা একটা সিম কিনলে বা রেজিষ্ট্রেশন করলে সেটা সারাজীবন যার নামে রেজিষ্ট্রেশন তার নামে থাকত।

কিন্তু BRTC একটি শর্ত চালু করেছে যে ব্যবহারকারী একটানা ১৫ মাস অথাৎ ৪৫০ দিন কিন্তু তার সাথে আরো ১ মাস অথাৎ ৩০ দিন বেশি সময় দিবে এর মধ্যে যদি সিম চালু না করা হয় অথাৎ ফোনে ঢুকানো না হয় তাহলে বন্ধ করে দিবে।

সেজন্য অনেকেই দুশ্চিন্তার মধ্যে রয়েছে। তার কারন বিভিন্ন হতে পারে। হয়ত কেউ বিদেশে যাবে। আবার হয়ত মনে নাই। আবার হয়ত অন্য সিম ব্যবহার করেন। এক কথায় ব্যবহার করার সময় পাওয়া যায় না। যার কারনে অনেকরই সিম বন্ধ হয়ে গিয়ে আবার অন্য কেউ সেটি তার নামে রেজিষ্ট্রেশন করে নিয়েছে।

আবার হয়ত অনেকেই এউ বিষয়টি জানে না যে তার সিম ১৬ মাস একটানা বন্ধ থাকলে সেটি অন্য কেউ তার নামে রেজিষ্ট্রেশন করে নিতে পারে তার অজানাই।

সিমের মেয়াদ আজীবন সম্ভব কি?

আমি বলব এটা কখনো সম্ভব নয় যে আপনি ১৬ মাস না ব্যবহার করে সিমটি নিজের নামে রাখতে পারবেন। আপনি আজীবন রাখতে পারেন তবে আপনাকে অবশ্যই ১৬ মাসের মধ্যে ১ বার ১ মিনিটের জন্য হলেও ফোনে ঢুকাতে হবে। তাহলেই সম্ভব হবে আপনার সিমটি আপনার নিজের নামে আজীবন রাখার।

ইউটিউব ও ফেসবুকে অনেকেই সিমের মেয়াদ আজীবন করার টিপস দিচ্ছে সেগুলো ১০০% ফেক। তারা যে বিষয়টি বলতেছে তাহল-

বর্তমানে বাংলাদেশে গ্রামীনফোন, রবি, বাংলালিংক, এয়ারটেল, টেলিটক সহ ৫টি অপারেটর রয়েছে। এবং তাদের প্রতিটি সিমেই কিন্তু Unlimited মেয়াদ এর ইন্টারনেট প্যাকেজ রয়েছে। ইউটিউব ও ফেসবুকে বলতেছে যে এই আনলিমিটেড ইন্টারনেট প্যাকেজ কিনলেই সিমের মেয়াদ আজীবন হয়ে যাবে।

এই বিষয়টি সম্পূর্ণ ভুল কারন: আনলিমিটেড ইন্টারনেট প্যাকেজ একটিভ হলেতো নেটওয়ার্ক একটিভ থাকছে সিমটি নয়। সিমের সাথে ইন্টারনেট এর মেয়াদ এর সংযোগ নেই। তাই আপনারা ভুলেও হাজার টাকা দিয়ে ইন্টারনেট প্যাকেজ কিনবেন না সিমের মেয়াদ আজীবন বাড়ানোর জন্য।

আপনি শুধু এই কাজটি করেন যে যতগুলো সিম আছে তা ১ বছর পর পর একটি ফোনে ঢুকাবেন এবং ১ মিনিট অন রেখে আবার বন্ধ করে রাখুন। যদি আপনি দেশের বাইরে থাকেন তাহলে আপনার মা-বাবা, ভাই-বোন বা আত্মীয়দের ফোনে আপনার সিমগুলো শুধু একটিভ করে রাখতে বলুন।

অবশেষে বাংলাদেশে চালু হতে যাচ্ছে গ্রামীণফোন 5G Network

আশা করি আপনি বুঝতে পারছেন যে অটোমেটিক সিমের মেয়াদ আজীবন করা সম্ভব নয়। আপনাকে নিজেই বা অন্যকে দিয়ে ম্যানুয়ালি সিমটি যে কোন ফোনে ঢুকিয়ে একটিভ করে রাখতে হবে।

সর্বশেষে

এই ধরনের সকল তথ্য পেতে এখনই আমাদের গুগল নিউজ ফলো করে রাখুন।

Post Share Now

দ্রুত আপডেট পেতে ফলো করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *