৬ষ্ট শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান ষান্মাসিক মূল্যায়ন নমুনা প্রশ্ন ও উত্তর ২০২৪

এটি একটি নমুনা প্রশ্ন তাই বই পড়ার পাশা পাশি এটি পড়বেন। আপনাদের এই রকম প্রশ্ন ও উত্তর আসতে পারে তবে হুবহু না।

আমরা আপনাদের জন্য সকল প্রশ্ন ও উত্তরপত্র একই সাথে একটি মাত্র পোস্টে দিয়ে থাকি। তাই আপনি খুব সহজেই প্রশ্ন ও উত্তরপত্র পেয়ে যাবেন আমাদের ওয়েবসাইট থেকে। আর আপনাকে অনলাইনে খোঁজাখুঁজি করতে হবে না।

ষান্মাসিক মূল্যায়ন ২০২৪

ইতিহাস ও সামাজিক বিজ্ঞান

৬ষ্ট শ্রেণি

নমুনা প্রশ্ন ও উত্তর

প্রশ্ন ১।একক কাজ:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বেগম রোকেয়া আর বিজ্ঞানী আইজ্যাক নিউটনের জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক জেনে তাদের পরিচয়ের ছক তৈরি করা।

প্রশ্ন ২। দলগত কাজ:

ব্যক্তি ও সমাজের মাঝে সম্পর্ক আলোচনা কর।

উত্তর:

ব্যক্তি ও সমাজের সম্পর্ক: ব্যক্তি ও সমাজ পারস্পরিকভাবে সম্পর্কযুক্ত ব্যক্তিকে নিয়েই সমাজ গঠিত হয়। অপরপক্ষে সমাজ ছাড়া ব্যক্তির অস্তিত্ব কল্পনা করা যায় না। এ সম্পর্কে ম্যাকাইভার বলেন, “সম্রাজ হচ্ছে সামাজিক সম্পর্কের এক জটিল জাল যার মধ্যে আমরা বাস করি।”
নিম্নে ব্যক্তি ও সমাজের সম্পর্ক আলোচনা করা হলো:

প্ৰথমঃ
ব্যক্তি ও সমাজের সম্পর্ক অবিচ্ছেদ্য
ব্যক্তিকে নিয়েই সমাজ গঠিত। ব্যক্তির অবদানে সমাজ সমৃদ্ধ হয়। আর সমাজ ব্যক্তির বহুবিধ চাহিদা পূরণ করে। পারস্পরিক লেনদেন ও সহযোগিতায় ‘সমাজ ব্যক্তির অন্ন, বস্ত্র, বাসস্থান, গৃহস্থালীর দ্রব্যসামগ্রী ও অন্যান্য মৌলিক চাহিদা পূরণ করে।

দ্বিতীয়তঃ
সমাজ ব্যক্তিকে মূল্যবোধে সঞ্জীবিত করে:-
ন্যায় অন্যায়, ভালো-মন্দ, উচিত-অনুচিতের ধারণা ব্যক্তি সমাজ থেকেই লাভ করে। সমাজে বাস করার ফলে কতকগুলো প্রতিষ্ঠিত নিয়মনীতি, যেমন- সততা, নিষ্ঠা, শৃঙ্খলাবোধ প্রভৃতি ব্যক্তির মধ্যে জন্ম নেয়।

তৃতীয়তঃ
সমাজ ব্যক্তির সামাজিকীকরণ করে :গুলো লালন ও সংরক্ষণ করে। অপরপক্ষে সমাজ এ সমস্ত নিয়ম-রীতি দ্বারা ব্যক্তিকে
সামাজিকীকরণ বলতে বুঝায় ব্যক্তিকে সমাজের আকাঙ্ক্ষিত পথে পরিচালিত করা। ব্যক্তি তার জন্ম হতে মৃত্যু পর্যন্ত যাবতীয় জীবনযাপন পদ্ধতি সমাজ থেকেই লাভ করে।

চতুর্থতঃ
সমাজ ব্যক্তিকে নিরাপত্তা দান করে:পরিবার, ধর্ম, জ্ঞাতি-সম্পর্ক প্রভৃতির মাধ্যমে সমাজ ব্যক্তির সামাজিকীকরণ করে থাকে।
বিচ্ছিন্নভাবে বসবাস করলে জীবনের নিরাপত্তা থাকে না। সমাজ ব্যক্তিকে জীবন-যাপনের উপকরণ সরবরাহ করে ও অন্য ব্যক্তি বা জনগোষ্ঠীর আক্রমণ থেকে রক্ষা করে নিরাপত্তা দান করে সামাজিক নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে সমাজ থেকেই ব্যক্তি তার জীবন, সম্পত্তি ও ব্যক্তি স্বাধীনতার নিশ্চয়তা লাভ করে।

প্রশ্ন ৩ একক কাজ:

তোমার পাঠ্যবই-এ আলোচিত যেকোনো একজন বিখ্যাত ব্যক্তির আত্মপরিচয়ের ১০টি বৈশিষ্ট্য তুলে ধর।

উত্তর:

আমার পাঠ্যবই-এ আলোচিত একজন বিখ্যাত ব্যক্তি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর মূল বৈশিষ্ট্য হচ্ছে তিনি আমাদের জাতির পিতা। তাঁর আত্মপরিচয়ের ১০টি বৈশিষ্ট্য নিচে তুলে ধরা হলো
বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই খেলাধুলা ভালোবাসতেন। ববিন্ধুর ডাকনাম ছিল খোকা। বঙ্গবন্ধু ছিলেন মিশুক স্বভা বঙ্গবন্ধুর প্রিয় খেলা ছিল ফুটবলা বসবন্ধু গান পছন্দ করতেন। বঙ্গবন্ধু শিক্ষানুরাগী ছিলেন। বঙ্গবন্ধু মানুষকে সাহায্য করতে ভালোবাসতেন। বঙ্গবন্ধু সাহসী ছিলেন। ১৯১৯ বঙ্গবন্ধু দায়িত্ব পালনে ছিলেন(প্রবল নিষ্ঠাবান বঙ্গবন্ধু ছিলেন একজন যোগ্য নেতা।

প্রশ্ন ৪৷ একক কাজ:

আমরা বঙ্গবন্ধুকে জাতির পিতা বলি কেন?

উত্তর:

বঙ্গবন্ধু অদম্য সাহসে পাকিস্তানের বিরুদ্ধে সংগ্রামে নেতৃত্ব দিয়ে গেছেন, কখনও ভয় পেয়ে পিছু হটেননি, ওদের সাথে মন্ত্রিত্ব বা কোনো কিছুর বিনিময়ে আপস করেননি। তিনি নিজের জন্যে কখনও কিছু চাননি, এমনকি নিজের জীবনের পরোয়া করেনান। ওদের ষড়যন্ত্র, নির্যাতন, মামলা কিছুতেই তিনি টলেননি।

এমন নেতা এদেশের মানুষ আগে কখনও দেখে নি। তাই সবাই তাঁর ডাকে সাড়া দিয়েছিল। তিনিই আমাদের সবাইকে এক করলেন আর বীরের জাতিতে পরিণত করলেন। কোনো নেতার দেশের প্রতি এত টান, হৃদ্যতা ও ভালোবাসা বিরল ঘটনা। এসব মহানুভবতার কারণে আমরা বঙ্গবন্ধুকে জাতির পিতা বলি।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 Comments