বিনিময় একাউন্ট খোলা
বিনিময় কি? বিনিময় একাউন্ট খোলার নিয়ম – কিভাবে বিনিময় ব্যবহার করবেন – বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার – এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার বিনিময় মাধ্যমে

বিনিময় কি? | বিনিময় একাউন্ট খোলা

বিনিময় হলো এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করার একটি মাধ্যম। বিনিময় ইতিমধ্যে অনেকগুলো ব্যাংকের ভিতরে অ্যাড করা হয়েছে। এছাড়া আর একটা খুশি সংবাদ হয়েছে সেটি হল বিকাশ থেকে রকেটে টাকা পাঠানো যাবে। এবং আপনি চাইলে রকেট থেকে বিকাশে টাকা ট্রান্সফার করতে পারবেন। তো আপনি এক কথায় বুঝতে পারবেন বিনিময় হলো টাকা ট্রান্সফারের মাধ্যম। এক ব্যাংক একাউন্ট থেকে অন্য ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করা।

বিনিময়ের অ্যাপস বা ওয়েবসাইট আছে কি?

বিনিময়ে একাউন্টের বর্তমান কোন অ্যাপস বা ওয়েবসাইট নেই। তারা হলো একটি মাধ্যম। তাই তারা প্রত্যেকটা ব্যাংক একাউন্ট এর মধ্য তাদের এই একাউন্টটি এড করেছেন। প্রত্যেক ব্যাংক একাউন্টের আলাদা আলাদা অ্যাপস রয়েছে বা ওয়েবসাইট রয়েছে সেটির মধ্য বিনিময় একাউন্ট এড করা হয়েছে।

বিনিময় কোন কোন ব্যাংকে এড হবে?

বর্তমান বিনিময় সকল ব্যাংকের সাথে সংযুক্ত হচ্ছেন না। বিনিময় কিছু কিছু ব্যাংকের মধ্যে এড করা হয়েছে এবং তারা সে ব্যাংকের সাথে সংযুক্ত হয়েছেন। যেমন ইসলামী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, পূবালী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, সোনালী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক ও ডাচ্-বাংলা ব্যাংক এ সেবায় যুক্ত। বর্তমানে এই দশটি ব্যাংকের সাথে বিনিময় যুক্ত রয়েছেন। এছাড়া রয়েছে এমএফএস হিসেবে থাকছে বিকাশ ও রকেট। বর্তমানে দশটি ব্যাংক ও দুইটি মোবাইল ব্যাংকিং সাথে যুক্ত রয়েছেন বিনিময়।

বিনিময় কত তারিখে চালু হবে? | বিনিময় একাউন্ট খোলা

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন ১৩ই নভেম্বর ২০২২ । বিনিময় আইডিয়া ও পরিকল্পনা হচ্ছে বাংলাদেশের সকল ব্যাংকের সাথে তারাযুক্ত হবেন। তবে আস্তে আস্তে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে তারা যুক্ত হতে সক্ষম হবেন। বিনিময় একাউন্টে বানাতে তাদের ১৬ কোটি টাকা খরচ হয়েছে। তারা শুরুতে কোন লেনদেনে চার্জ কাটবেনা।

কিভাবে বিকাশ হতে রকেটে টাকা লেনদেন করবেন বিনিময় অ্যাকাউন্টের মাধ্যমে?

বিনিময় অ্যাকাউন্টের মাধ্যমে আপনি বিকাশ হতে রকেট এবং রকেট হতে বিকাশ টাকা লেনদেন করতে পারবেন। কিন্তু কিভাবে এই বিনিময়ে অ্যাকাউন্ট ব্যবহার করবেন এবং লেনদেন করবেন বিকাশ থেকে রকেটের মাধ্যমে অথবা রকেট থেকে বিকাশের মাধ্যমে। নিচে ভালো করে দেখুন আমি আপনাদেরকে দেখাবো কিভাবে বিনিময়ে অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হয়। বিনিময় একটি মাধ্যম তাই বিনিময়ে একাউন্টটি আপনার বিকাশের মধ্যে অ্যাড করতে হবে। অন্যদিকে আপনার রকেট একাউন্টে ও আপনার বিনিময় অ্যাকাউন্টটি অ্যাড করতে হবে।

বিকাশ বিনিময়ে একাউন্ট খোলার নিয়ম 2024

প্রথমেই আমি আপনাদেরকে দেখাবো কিভাবে বিকাশ থেকে বিনিময়ে একাউন্ট খুলবেন। আপনি আপনার বিকাশ একাউন্টে ওপেন করবেন তারপর নিচে দেখে যাবেন। এবং বিকাশের হোমপেজ থেকে নিচের দিকে দেখবেন “অন্যান্য সেবা” লেখা রয়েছে। “অন্যান্য সেবা” মধ্য দেখুন ডান সাইডে নিচে বিনিময় নামে একটি অপশন রয়েছে। এটি হলো বিনিময়। প্রথমে আপনি বিনিময়ের পর ক্লিক করুন। তারপর আপনার কাছে আরেকটি অপশন আসবে নিচের দিকে দেখবেন লেখা থাকবে “ঠিক আছে”। এবং তার ওপরে লেখা থাকবে বাতিল করুন। আপনি একাউন্ট খোলার জন্য “ঠিক আছে” পরে ক্লিক করবেন।

bkash Binimoy Account

বিনিময় অপশনে ক্লিক করার পর আপনার ফোনে যদি লোকেশন অন করা না থাকে তাহলে অবশ্যই আপনি লোকেশন অন করে রাখবেন। না হলে আপনার বিনিময়ের অ্যাকাউন্ট এর মধ্য যাবে না।

আপনার লোকেশনটি যদি অন থাকে অথবা পারমিশনটি যদি আপনি এলাও করে দেন তাহলে আপনার কাছে বিনিময় একাউন্ট খোলার জন্য রেজিস্ট্রেশন নামে একটি অপশন চলে আসবে। Registration with binimay with your bikash account. নিচে দেখুন- Registr Now তে ক্লিক করুন:

এরপর আপনার কাছে আরেকটি পেজ চলে আসবে। বিনিময় একাউন্ট খোলার জন্য “give your information”-
এখানে আপনার অ্যাকাউন্ট খোলার জন্য আপনার ইমেইল এড্রেস ও ইউজার আইডি নাম দিতে হবে।
Email: আপনাদের প্রত্যেকের ফোনে একাধিক ইমেইলে অ্যাড্রেস থাকতে পারে সেখান থেকে আপনি যেটি সবসময় ব্যবহার করে থাকেন সেই ইমেইল এড্রেসটি ব্যবহার করবেন।
User ID: এখানে আপনার একটা নাম দিতে হবে। আপনার নামটি এখানে দিয়ে দিতে পারেন তবে এখানে আপনার নামে অন্য কেউ থাকতে পারে সে যদি আগে তার নামটি ব্যবহার করে থাকে তাহলে আপনি সেই নামটি ব্যবহার করতে পারবেন না। তাই আপনাকে আপনার নামের শেষে কিছু সংখ্যা দিতে হবে যাতে অন্য কারো নামের সাথে মিল না থাকে। যেমন আমার নাম শান্ত আমি ব্যবহার করেছি starshanto  অবশ্যই আপনাদের ইউজার আইডি নামে কোন মাঝে এসপেস হবে না। একসাথে আপনার নামটি লিখবেন।

আপনার ইমেইল এড্রেস ও ইউজার আইডি দেওয়া হয়ে গেলে ‘confirm’ ক্লিক করুন।

এরপর আপনাকে আরেকটি পেজে নিয়ে আসবে। যদি আপনার ইউজার আইডিটি অন্য কেউ ব্যবহার করে না থাকে তাহলে আপনার কাছে এই পেজটি চলে আসবে আর যদি অন্য কেউ ব্যবহার করে থাকে তাহলে এই পেজটি আসবে না তাই আপনি অবশ্যই আপনার ইউজার আইডিটি চেঞ্জ করে নেবেন।
“Please Enter Binimay PIN” এখানে আপনাকে 6 digit একটি পিন দিতে হবে। চাইলে আপনি আপনার বিকাশের পিন নাম্বারটির সাথে মিল করে দিতে পারে অথবা চাইলে এখানে অন্য একটি পিন নাম্বার ও ব্যবহার করতে পারেন। তবে আপনাদের সুবিধার জন্য আপনি যে বিকাশ নাম্বারে তিনটি ব্যবহার করছেন সিম ওই বিকাশ নাম্বারে পেন হিসেবে এখানেও ব্যবহার করবেন। তবে বিকাশ নাম্বারে আমরা মাত্র পাঁচটি পিন ব্যবহার করে থাকি এবং বিনিময়ে একাউন্টে আমাদের ছয়টি পিন ব্যবহার করতে হবে। তাই চাইলে আপনি বিকাশের সাথে মিল না রেখে অন্য একটি পিন নাম্বার ও দিতে পারবেন। পিন নাম্বার দেওয়া হয়ে গেলে “submit” এ ক্লিক করুন।

প্রথমে বিনিময় অ্যাকাউন্ট খুলতে গেলে আমাদের টিন সার্টিফিকেট এর নাম্বার ব্যবহার করা লাগতো। কিন্তু এখন টিন সার্টিফিকেটের নাম্বার ব্যবহার করতে হবে না। উপরে যেগুলো আমি দেখলাম এগুলো যদি আপনি সঠিকভাবে দেন তাহলে আপনার অ্যাকাউন্টটি সঠিকভাবে খোলা হয়ে যাবে। এবং আপনাকে সেই একাউন্ট সাকসেসফুল হওয়ার একটি পেজে নিয়ে যাবে। একাউন্ট হয়ে গেলে Congratulation your registration successful. এটি চলে আসলে আপনার অ্যাকাউন্টটি সফলভাবে খোলা হয়ে যাবে।

সতর্কতা: বর্তমানে বিকাশ একাউন্ট এর মধ্যে বিনিময় যুক্ত হয়েছে এবং ইসলামী ব্যাংক এর অ্যাপস সেলফিন এরমধ্যে যুক্ত রয়েছে। তাই আপনারা দুই জায়গায় দুইটি একাউন্ট না খুলে একটি অ্যাকাউন্টটি খুলে রাখুন। যদি আপনি দুই জায়গায় দুইটি একাউন্ট খোলেন সে ক্ষেত্রে আপনার পরবর্তীতে সমস্যা হতে পারে। যেহেতু এখনো বিনিময় পুরোপুরিভাবে চালু হয় নাই। আপনারা এখনো বিনিময় অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারছেন না। বর্তমানে শুধুমাত্র বিকাশের মধ্যেই টাকা লেনদেন করা যায়। তাই আপনারা শুধুমাত্র এক জায়গায় একটি একাউন্ট খুলে রাখবেন এবং যখন পরবর্তীতে এটি শুভ উদ্বোধন হয়ে যাবে এবং পুরোপুরিভাবে বাংলাদেশের লঞ্চ করবে তখন আপনারা ব্যবহার করতে পারবেন।

কিভাবে বিকাশের মধ্যে বিনিময় একাউন্টের মাধ্যমে টাকা ট্রান্সফার করবেন?

বিনিময়ে অ্যাকাউন্টটি খোলা হয়ে গেলে। আপনি পরবর্তীতে বিনিময়ে একাউন্টের ভিতরে দেখতে পাবেন তিনটি অপশন।
1. Direct pay
2. Request to pay
3. Request notification

বিনিময় Direct Pay কিভাবে করে?

Direct Pay হলো টাকা পাঠানোর সিস্টেম। আপনার বিকাশ বিনিময়ে একাউন্টের মাধ্যমে আপনি অন্য একটি বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন। শুধুমাত্র আপনার বিনিময়ে অ্যাকাউন্ট থেকে অন্য একটি বিনিময় একাউন্টের টাকা পাঠানোর সিস্টেম হলো ডিরেক্ট পে।

বিনিময় Direct pay থেকে টাকা পাঠালে কোথায় যাবে?

Direct pay এর মাধ্যমে আপনি যদি আপনার অন্য বন্ধু বা আত্মীয়-স্বজন অথবা অন্য কারো কাছে টাকা পাঠাতে চান তাহলে আপনাকে এই সিস্টেমটি ব্যবহার করতে হবে। এখন কথা হচ্ছে এই টাকাটি কোথায় যাবে। টাকাটি আপনার বিকাশ একাউন্ট থেকে কেটে যার কাছে আপনি টাকা পাঠাবেন তার বিকাশ একাউন্টে যোগ হবে।


বিনিময় Direct Pay দিয়ে টাকা পাঠানোর নিয়ম?

প্রথমে আপনি ডিরেক্ট পে অপশনে ক্লিক করুন। তারপর আপনার কাছে আরেকটি পেজ চলে আসবে। ” Add information to direct pay”
এখানে আপনার যে পরিমাণে টাকা পাঠাবেন সেটি বসাতে হবে। এবং আপনি যার কাছে টাকা পাঠাবেন তার ইউজার আইডি দিতে হবে। এবং টাকা পাঠানোর সময় যদি আপনি তাকে কোন এসএমএস দিতে চান তাহলে নিচের অপশনে লিখে দিতে পারবেন।
Amount: কত টাকা পাঠাবেন সেটি লিখুন?
User ID: যাকে টাকা পাঠাবেন তার বিনিময় user ID লিখুন?
Purpose: এই অপশনটি হলো এসএমএস পাঠানো। যেমন আপনি যদি কাউকে গিফট দিতে চান তাহলে ওখানে গিফট লিখে দিতে পারেন অথবা কার পক্ষ থেকে আপনি এই টাকাটি তাকে দিচ্ছেন সেটিও লিখে দিতে পারেন মানে এখানে আপনার বিস্তারিত কিছু লিখে দিতে পারেন যেটা তাকে আপনি পাঠাতে চান আপনার টাকা সাথে।

এরপর আপনি proceed পর ক্লিক করুন তারপর আপনাকে আরেকটি পেজে নিয়ে যাবে। সেখানে আপনার পিন নাম্বারটি দিতে হবে। যে পিন নাম্বার দিয়ে আপনি বিনিময় একাউন্ট খুলেছেন সেই পিন নাম্বারটি ওখানে দিবেন। এরপর আপনার সমস্ত কিছু সঠিক থাকলে successful হয়ে যাবে।

কত সময় লাগে টাকা ট্রান্সফার হতে?

বিনিময় একাউন্ট দিয়ে টাকা পাঠানোর সময় তারা ২৪ ঘন্টা নিয়ে থাকে। তবে এটি খুব দূরত্ব এই টাকাটি এড হয়ে যাবে আপনার একাউন্টে। হয়তো আপনার দুই থেকে তিন মিনিটের মধ্যে অথবা তারও বেশি সময় লাগতে পারে আপনি যাকে টাকা পাঠাবেন তার একাউন্টে যোগ হতে। কারণ এটি হচ্ছে এটি মাধ্যম তারা আপনার একাউন্ট থেকে টাকা নিয়ে অন্য আরেকটি একাউন্টে অ্যাড করে থাকে। এতে করে অনেক সময় সার্ভারে সমস্যা হতে পারে অথবা অনেক লোড হতে পারে যার কারণে তারা ২৪ ঘন্টা সময় নিয়ে থাকে।

বিনিময় Request to pay কিভাবে করে?

Request to pay হলো আপনি যদি অন্য কারো কাছ থেকে টাকা আনতে চান তাহলে আপনি এই সিস্টেমটি ব্যবহার করতে পারেন। রিকোয়েস্ট টু পে এর মাধ্যমে আপনি অন্য কারো কাছ থেকে টাকা আনতে পারবেন। হয়তো আপনার বন্ধু-বান্ধব অথবা আপনি অন্য কারো কাছ থেকে আনতে পারবেন অথবা আত্মীয়-স্বজন মা-বাবার যার কাছ থেকে আনুন না কেন। তাকে টাকার জন্য রিকোয়েস্ট করতে হবে।

কিভাবে request to pay করবেন?

বিনিময়ের দ্বিতীয় নাম্বার অপশনে থাকবে রিকোয়েস্ট টু পে সেটির পর ক্লিক করুন। তারপর আপনাকে আরেকটি পেজে নিয়ে আসবে ” add information to request pay” এখানে আপনাকে কিছু ইনফরমেশন দিতে হবে। যেমন আপনি কত টাকা আনতে চান এবং আপনি কার কাছ থেকে টাকা আনতে চান। এবং তার নিচে এর একটি বিবরণ লিখে দিবেন না দিলেও কোন সমস্যা নাই।

Amount: কত টাকা আনতে চান সেটি লিখুন?
Recipient user ID: কার কাছ থেকে টাকা আনতে চান তার বিনিময়ে অ্যাকাউন্ট user ID টি লিখুন।
Purpose: এখানে আপনি তাকে কোন কিছু লিখতে চাইলে বা কিছু জানাতে চাইলে সেটি লিখে দিতে পারেন। না দিলেও কোন সমস্যা নাই। তবে কিছু একটা লিখে দিলে সব চাইতে ভালো হয়।

আপনার সমস্ত কিছু ঠিক থাকলে আপনি send request ক্লিক করুন। এরপর আপনার কাছে পিন কোড চাইতে পারে সেটি দিয়ে সাবমিট এরপর ক্লিক করে দিবেন। তারপর আপনার রিকোয়েস্ট টি সফলভাবে হয়ে যাবে তার একটি পেজ পেয়ে যাবেন এবং সেই পেজে সমস্ত ইনফরমেশন দেখতে পারবেন।

বিনিময় Request Notification কি?

Request notification হল আপনার কাছ থেকে যদি কেউ টাকা নিতে চায় তাহলে সে আপনাকে রিকোয়েস্ট করতে পারে। সেই রিকোয়েস্টটি দেখার জন্য আপনাকে রিকোয়েস্ট নোটিফিকেশনে আসতে হবে। রিকোয়েস্ট নোটিফিকেশনের মধ্যে দুটি অপশন পেয়ে যাবেন।

  1. Pending request
  2. Request history

1. Pending request: পেন্ডিং রিকোয়েস্টই হলো আপনার কাছে যদি কেউ টাকার জন্য রিকোয়েস্ট করে বা পাঠায় তাহলে আপনি পেন্ডিং রিকুয়েস্ট এর  মধ্য দেখতে পারবেন। এবং আপনি এটি দেখে তাকে তার পেন্ডিং রিকোয়েস্ট একসেপ্ট করতে পারবেন। অথবা চাইলে আপনি ক্যানসেলও করে দিতে পারবেন।
2. Request history: এই অপশনটির মাধ্যমে আপনারা আপনাদের হিস্টোরি গুলো দেখতে পারবেন। আপনি কারো কাছে টাকার জন্য রিকোয়েস্ট অথবা আপনার কাছে যদি কেউ রিকোয়েস্ট করে তার সকল ইনফরমেশন গুলো রিকোয়েস্ট হিস্টোরির মধ্যে দেখতে পারবেন।

বন্ধুরা এটি ছিল বিকাশ বিনিময়ে কিভাবে একাউন্ট খুলতে হয়। কিভাবে বিনিময় একাউন্ট থেকে টাকা পাঠাতে হয় এর সকল বিস্তারিত। আশা করি আপনি বিকাশ দিয়ে বিনিময়ে একাউন্টটি ব্যবহার করতে পারবেন আমাদের উপরে ইনফরমেশন গুলো দেখে।

রকেট বিনিময় একাউন্ট খোলার নিয়ম?

বর্তমানে এখনো রকেটের মধ্যে বিনিময় এড করেনি। কিন্তু খুব দূরত্ব রকেটের মধ্যে বিনিময় যুক্ত করা হবে। তার জন্য আপনাদেরকে অপেক্ষা করতে হবে। যদি রকেটের মধ্য বিনিময়ে একাউন্ট এড করে তাহলে আপনাদের জন্য দ্বিতীয় আরেকটি পোস্ট নিয়ে আসবো। কে কিভাবে বিনিময় একাউন্টে আপনার রকেট এপস এর মাধ্যমে এড করবেন। অথবা কিভাবে রকেটে বিনিময়ে একাউন্টটি ব্যবহার করবেন।

Cellfin বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম?

বর্তমানে ইসলামী ব্যাংক এর অ্যাপস সেলফিন এরমধ্য বিনিময় এড করা হয়েছে। তাহলে চলুন জেনে নেই কিভাবে আপনি আপনার সেলফিন এর মধ্যে বিনিময় একাউন্টটি এড করবেন?
তো বন্ধুরা এখানে অ্যাকাউন্ট খোলার আগে আপনাদেরকে বলি আপনি যদি বিকাশ একাউন্ট এর ভিতর আগেই বিনিময় একাউন্ট খুলে থাকেন। তাহলে আপনি সেলফিনয়ে নতুন করে বিনিময়ে একাউন্টটি খোলার কোন দরকার নেই।

ইসলামী ব্যাংক অ্যাপস

যদি আপনার বিকাশ একাউন্টে না থাকে তাহলে আপনি আপনার ইসলামী ব্যাংক অ্যাপস এর সেলফিনের মধ্য নতুন করে বিনিময় একটি একাউন্ট খুলে নিতে পারেন।

সর্বশেষে:

এই ধরনের সকল মোবাইল ব্যাংকিং & বিনিময় অ্যাকাউন্ট এর সকল টিপস পেতে আমাদের গুগল নিউজ ফলো করে রাখুন।

Post Share Now

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *