গুগলের নতুন ফিচার অ্যান্টি-থেফট রিমোট লক চালু রাখলেই চুরি হবে না স্মার্টফোন ও তথ্য

গুগলের নতুন ফিচার অ্যান্টি-থেফট

হ্যালো বন্ধুরা হারিয়ে যাওয়া প্রেম খুঁজে না পেলেও, খুঁজে পাবেন হারিয়ে যাওয়া ফোনের তথ্য। ফোন গেলে ফোন তো কিনে নেবেন কিন্তু তথ্য হারালে সাইবার ক্রাইম বা সাইবার বুলিংয়ের শিকার হওয়া থেকে আপনাকে ফোনের সাথে হারাতে হবে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা।

তবে এবার আপনাকে কিছুটা স্বস্তি দিতে গুগল আনছে অ্যান্টি-থেফট রিমোট লক নামের নতুন ফিচার। যেখানে চুরি হলেও অটোমেটিক লক হয়ে যাবে আপনার স্মার্টফোন। হারিয়ে গেলে দ্রুত লোকেশন ও ট্রাক করা যাবে। ফোন থেকে দূরে থাকলেও সমন্ত পিন আর পাসওয়ার্ড মুছে দেয়া যাবে।

কিছুদিন আগে অনুষ্ঠিত হয় গুগলের আয়োম বা ইম্পরট্যান্ট ২০২৪। যেখানে অ্যান্ড্রয়েড সম্পর্কিত নানা ফিচারস ঘোষণা করে গুগল। যার মধ্যে একটি অ্যান্টি-থেফট ফিটার। তবে সুবিধাটি পেতে অবশ্যই অ্যান্ড্রয়েড ফোনের অপারেশন সিস্টেম ১০ বা তার পরবর্তী সংস্করণের হতে হবে।

অর্থাৎ, আপনার ফোন কয়েক বছর পুরনো হলেও এই ফিচারটি আপনি পাবেন। স্মার্টফোনের নতুন এই অ্যালগোরিদম এমন একটি সিস্টেম যা এআই দ্বারা পরিচালিত। চোরেরা ফোন নিয়ে পালিয়ে যাওয়ার সময় এআই তার অ্যালগরিদম কাজে লাগিয়ে সেটি রিটেক করবে।

ফোনে কিছু অস্বাভাবিক হলে তার সাথে সাথে ধরে নেবে এআই আর ওই মুহূর্তেই লক হয়ে যাবে স্মার্টফোন। ফোন চুরি হলে বা খুঁজে না পেলে অনেকেরই মাথায় আকাশ ভেঙে পড়ে আর্থিক চিন্তায় ও ব্যক্তিগত তথ্য নিয়ে হয়রানি হওয়ার ভয় থাকে।

তাছাড়া অনেকেই ফোনের পাসওয়ার্ড ভুলে যান এইসব সমস্যা যাতে না হয়। তার জন্য আনা হয়েছে রিমোট লক ফিচার এটির কাজ হলো আপনি ফোন থেকে অনেক দূরে থাকলেও অন্য ডিভাইসের মাধ্যমে সেটি লক করতে পারবেন।

গুগলের যে ফাইন্ড মাইন্ড ডিভাইস অ্যাপ রয়েছে তাতে বাড়তি সুবিধা যোগ করবে রিমোট ব্লক ফিচার। একটি সিকিউরিটি প্রশ্ন সেট করে রাখতে হবে ইউজারকে। হতে পারে আপনার কোন পছন্দের খাবার,মানুষ,শহরের নাম বা অন্য যে কোন কিছু।

ফাইন্ডমাইন্ড ডিভাইস অ্যাপ খুলে হারিয়ে যাওয়া ফোনে ফ্যাক্টরির রিসাইট অপশন কমান্ট করতে পারবেন। ফ্যাক্টরির রিসেট করে দিলে ফোনের সমস্ত তথ্য মুছে যাবে ফলে ওই মোবাইলের এক্সেস নেয়া যাবে না।

এইসব নিরাপত্তা ফিচার শীঘ্রই এন্ড্রয়েড ফোনে যোগ করতে চলেছে গুগল। সম্প্রতি ব্রাজিলে ফোন চুরির হার অনেক বেশি বেড়ে যাওয়ায় প্রাথমিকভাবে সেখানেই সুবিধা চালু করা হচ্ছে। ২০২০ সালের তথ্য অনুসারে ব্রাজিলের ২০২২ সালের তুলনায় প্রায় ১০,০০,০০০ বেশি ফোন চুরি হয়েছে যা শতাংশের হিসেবে ১৬.৬%।

দেশটির সরকারও গত বছরের ডিসেম্বরে ফোন চুরি নিয়ে অভিযোগ জানাতে ও চুরি হওয়া ফোন ব্লক করতে সেলুলার সারগো নামের অ্যাপ চালু করে। এই অ্যাপের সাহায্যে এখন পর্যন্ত ৫০,০০০ ফোন ব্লক করা সম্ভব হয়েছে।

তবে গুগলের এই নতুন ফিচার গুলো ঠিকঠাক কাজ করে গেলে হারিয়ে যাওয়া ফোন নিয়ে ভোগান্তি অনেকটাই কমে যাবে।

Post Share Now

দ্রুত আপডেট পেতে ফলো করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *